শীতে করোনাভাইরাসের প্রভার আরও খারাপ হতে পারে

শীতে করোনাভাইরাসের প্রভার আরও খারাপ হতে পারে

শীতে করোনাভাইরাসের প্রভার আরও খারাপ হতে পারে

এই শীতে যুক্তরাজ্যের দ্বিতীয় তরঙ্গে সংক্রমণের প্রায় ১,২০,০০০ নতুন করোনাভাইরাসজনিত মৃত্যুর মুখোমুখি হতে পারে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

একটি “যুক্তিসঙ্গত” সবচেয়ে খারাপ পরিস্থিতি মডেল করতে জিজ্ঞাসা করা হলে, তারা একমাত্র হাসপাতালে ভাইরাসজনিত মৃত্যুর ২৪৫০০ এবং ২,৫১,০০০ এর মধ্যে একটি পরিসীমা প্রস্তাব করে, যা জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে শীর্ষে আসে। আজ অবধি ইউকেতে ৪৪,৮৩০ জন সরকারী মৃত্যুর মুখোমুখি হয়েছে, তবে জুলাইতে এটি এক হাজার ১১০ হয়ে দাঁড়িয়েছে।

আরো পড়ুন। দক্ষিণ আফ্রিকাতে অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ করা হল

প্রাক্কলনটি কোনও লকডাউন, চিকিত্সা বা ভ্যাকসিন গ্রহণ করে না। এবং বিজ্ঞানীরা বলেছেন: “যদি আমরা তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করি তবে ঝুঁকি হ্রাস পেতে পারে”।

যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্সের অনুরোধ করা এই প্রতিবেদনে জোর দেওয়া হয়েছে যে এই শীতে করোনভাইরাস মহামারী কীভাবে কার্যকর হবে তা নিয়ে এখনও অনেক বেশি অনিশ্চয়তা রয়েছে। তবে গবেষণায় দেখা গেছে যে ভাইরাসটি শীতকালে আরও দীর্ঘকাল বেঁচে থাকতে পারে এবং লোকেরা যখন বাড়ির ভিতরে বেশি সময় ব্যয় করে তখন ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুন। গবেষণা বলছে ত্বকের ফুসকুড়ি করোনাভাইরাসের লক্ষণ হতে পারে

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম মহামারী তরঙ্গের পরিণতিতে স্বাস্থ্য পরিষেবাটি ইতিমধ্যে মারাত্মকভাবে ব্যাহত হয়েছে, একটি অপেক্ষার তালিকা রয়েছে যা এই বছরের শেষ নাগাদ ১০০ কোটিতে দাঁড়িয়ে থাকতে পারে, রিপোর্টে বলা হয়েছে। এই প্রতিবেদনের সভাপতিত্বকারী ইউনিভার্সিটি হসপিটাল সাউদাম্পটন এনএইচএস ট্রাস্টের শ্বাসকষ্ট বিশেষজ্ঞ প্রফেসর স্টিফেন হলগেট বলেছেন: “এটি কোন পূর্বাভাস নয় – তবে এটি সম্ভাবনা।

“মডেলিং থেকে জানা গেছে যে এই শীতে কোভিড -১৯ এর নতুন তরঙ্গের সাথে মৃত্যুর পরিমাণ আরও বেশি হতে পারে। “তবে আমরা যদি তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করি তবে এই ঘটনার ঝুঁকি হ্রাস পেতে পারে।”

আরো পড়ুন। এমটিভি মালিক কর্তৃক দ্বারা বহিষ্কৃত হয় ইউএস টিভি হোস্ট নিক ক্যানন

এই মুহুর্তে তুলনামূলকভাবে কম সংখ্যক করোন ভাইরাসের ক্ষেত্রে, “শীত আমাদের যে খারাপ পরিস্থিতি ফেলতে পারে তার জন্য আমাদের প্রস্তুত করার জন্য এটি একটি সুযোগের একটি সমালোচনামূলক উইন্ডো”, যোগ করেন তিনি। কম হতাশাবাদী শীতের পরিস্থিতিও কয়েক হাজারের মধ্যে করোনভাইরাস মৃত্যুর সাথে সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here