দক্ষিণ আফ্রিকাতে অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ করা হল

দক্ষিণ আফ্রিকাতে অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ করা হল

করোনাভাইরাস ছড়িয়ে পড়তে সহায়তা করতে দক্ষিণ আফ্রিকা অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধকরণ সহ নতুন নিষেধাজ্ঞাগুলি চালু করেছে। একটি রাতের সময়ের কারফিউ আরোপ করা হয়েছে, এবং বাইরে মুখোশ পরা এখন বাধ্যতামূলক। রাষ্ট্রপতি সিরিল রমাফোসা বলেছেন, এই বছরের দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় – অ্যালকোহল নিষেধাজ্ঞাগুলি জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা বন্ধ করে দেবে।

আরো পড়ুন। গবেষণা বলছে ত্বকের ফুসকুড়ি করোনাভাইরাসের লক্ষণ হতে পারে

এটি আসে যখন মোট সংক্রমণ এক মিলিয়ন এর এক চতুর্থাংশ ছাড়িয়ে যায়। করোনাভাইরাসজনিত মৃত্যুর সংখ্যাও বেড়েছে ৪০০০-এরও বেশি, এবং সরকারের অনুমান অনুসারে বছরের শেষে এই সংখ্যা ৫০,০০০-এ উঠতে পারে।

করোনাভাইরাস আফ্রিকাতে কত দ্রুত ছড়াচ্ছে?

দক্ষিণ আফ্রিকা এই মহাদেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ হিসাবে রয়ে গেছে এবং এই সপ্তাহের শুরুতে এটি সবচেয়ে বেশি একক দিনের ক্ষেত্রে রেকর্ড করেছে। তাদের প্রায় অর্ধেক ছিল গাউটেং, এমন একটি প্রদেশ যা প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। জনসমাবেশে মিঃ রামাফোসা স্বীকার করেছেন যে “বেশিরভাগ লোক” এই বিস্তার রোধে সহায়তা করেছে, কিন্তু তিনি বলেছিলেন যে এখনও কিছু লোক আছেন যারা “একে অপরের প্রতি শ্রদ্ধা ও সুরক্ষার কোনও দায়বদ্ধতা ছাড়াই” অভিনয় করেছিলেন।

আরো পড়ুন। এমটিভি মালিক কর্তৃক দ্বারা বহিষ্কৃত হয় ইউএস টিভি হোস্ট নিক ক্যানন

রাষ্ট্রপতি বলেন, “এমন অনেক লোক আছেন যারা আয়োজক দলগুলিতে অংশ নিয়েছিলেন এবং কিছু যারা মুখোশ না পরে ভিড়ের জায়গাগুলিতে ঘুরে বেড়ান,” রাষ্ট্রপতি বলেন।

মিঃ রামাফোসা বলেছিলেন যে করোনাভাইরাসের ঝড়কে আবহাওয়ার জন্য দেশকে সহায়তা করতে নতুন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং জরুরি অবস্থার মেয়াদ ১৫ ই আগস্ট পর্যন্ত বাড়ানো হবে। রাত-সময় নিষেধাজ্ঞা রাত ৯ টা থেকে ভোর ৪ টে অবধি থাকবে।

আরো পড়ুন। ডিজনিল্যান্ড প্যারিস পুনরায় চালু করায় ফরাসি পর্যটন উৎসাহ পেয়েছে

সরকার কোভিড -19 রোগীদের জন্য ২৮০০০ হাসপাতালের বিছানাও সরবরাহ করেছে। তবে রাষ্ট্রপতি রামাফোসা বলেছেন, দেশটিতে এখনও নার্স, চিকিৎসক এবং ফিজিওথেরাপিস্ট সহ ১২,০০০ এরও বেশি স্বাস্থ্যসেবা কর্মীর সংকট দেখা দিয়েছে।

মাতাল হওয়া লড়াই রোধ করতে, ঘরোয়া সহিংসতা কাটাতে এবং দক্ষিণ আফ্রিকাতে প্রচলিত উইকএন্ড মদ্যপান দূরীকরণের প্রয়াসে আরও তিন মাসের নিষেধাজ্ঞার প্রত্যাহার করার কয়েক সপ্তাহ পরে এই মদ নিষিদ্ধ করা হয়েছে।

আরো পড়ুন। ডিসেম্বরে হতে পারে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ

চিকিত্সকরা এবং পুলিশ বলছেন যে পূর্ববর্তী নিষেধাজ্ঞাগুলি হাসপাতালে জরুরী ভর্তিগুলিকে দ্রুত হ্রাস করতে সাহায্য করেছিল। তবে দেশটির মদ প্রস্তুতকারী এবং মদ প্রস্তুতকারীরা অভিযোগ করেছেন যে তাদের ব্যবসার বাইরে নিয়ে যাওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here