তিনদিন লাভের পর আজ আবার হ্রাস পেল সোনার দাম

gold

gold

গত তিনদিন ধরে সোনা লাভের পর আজ আবার হ্রাস পেল সোনার দাম। ২১ দিনের লকডাউন ঘোষণার পর আজ সোনার দাম আরও কমে গেল। এমসএক্সে সোনার ফিউচারগুলি 0.৮ শতাংশ কমে ৪১,০৩9৯ এ দাঁড়িয়েছে। লকডাউন আজ ঘরবন্দী মানুষ। সবাই কেনাকাটা বন্ধ করছে। লকডাউন সমস্ত সোনার দোকানও বন্ধ রাখা হয়েছে যার ফলে ব্যবসা ও চাহিদার উপর লকডাউনের প্রভাব পড়েছে। তাই বিশ্ব বাজারে ভারতে সোনার দাম অপ্রত্যাশিত।

আরও পড়ুন । ফের সোনার দাম কমল, দেখে নিন আজকের দাম

মার্কিন ফেডারেল রিজার্ভের সীমাহীন পরিমাণগত পরিমাণ সহজ করার এবং ক্রেডিট মার্কেটগুলিকে সমর্থন করার কর্মসূচির ঘোষণায় সোনা সমাবেশ করেছে। অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকও তাদের অর্থনীতির সহায়তার জন্য পদক্ষেপ নিচ্ছে।

অন্যদিকে, বৈশ্বিক বাজারগুলিতে, সোনা আজ তৃতীয় অধিবেশনে এগিয়েছে, প্রায় দুই সপ্তাহের মধ্যে এটি সর্বোচ্চ। স্পট সোনার সোনার আজ আগের দিনের তুলনায় ১.৬ শতাংশ এরও বেশি বেড়ে ১,৬৩৫.৭৯ ডলারে দাঁড়িয়েছে। এটি মার্চ মাসের পর থেকে রুপো  ১.৬ শতাংশ বৃদ্ধি পেয়ে আউন্স প্রতি ১৪.৪৯ ডলার এবং প্ল্যাটিনাম ৩ শতাংশ বেড়ে ৭২৯.৪৯ ডলারে দাঁড়িয়েছে।

আরও পড়ুন । ভারতে লকডাউনে আজ থেকে ফ্লিপকার্ট পরিষেবা বন্ধ করা হল

 বিশ্বের বৃহত্তম সোনার-ব্যাকড এক্সচেঞ্জ-ট্রেড ফান্ড, এসপিডিআর গোল্ড ট্রাস্টের হোল্ডিংস জানিয়েছে, মঙ্গলবার এর হোল্ডিংস ১.৩% বেড়ে ৯৩৫.৯৮ টনে দাঁড়িয়েছে।

অন্যদিকে, লকডাউনের জন্য ভারতে সোনার দামের হ্রাসের পাশাপাশি সোনার দামের উপর ওজন ক্রেতার চাহিদার পক্ষে দুর্বল দৃষ্টিভঙ্গি রয়েছে। ২১ দিনের এই লকডাউনে সোনার বাজারেও ক্ষতি।

আরও পড়ুন । লকডাউন পরিস্থিতিতে চালু থাকবে বেসরকারি ব্যাংক,তবে সময়সীমা হ্রাস

[“সূত্রঃ- www.livemint.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here