ফেস মাস্কের ব্যবহারে ৬৫শতাংশ কমে কোভিড সংক্রমণের ঝুঁকি

ফেস মাস্কের ব্যবহার 1

ফেস মাস্কের ব্যবহার 1

ইউসি ডেভিস চিলড্রেন’স হাসপাতালের শিশুসংক্রামক রোগের প্রধান, এমডি ডিন ব্লামবার্গ বলেছেন, ফেসমাস্ক ব্যবহারের ফলে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টি কেবল কমে যায় না । পাশাপাশি ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ৬৫ শতাংশ কমে যায়।

ব্লামবার্গ, একটি কলেজ লাইভ স্ট্রিমিংয়ে করোনভাইরাস প্রসঙ্গে কথা বলতে গিয়ে বলেছিলেন,একটি “আদর্শ আয়তক্ষেত্রাকার সার্জিক্যাল মাস্ক ব্যবহারকারী ব্যক্তির সংক্রমণের ঝুঁকি প্রায় ৬৫শতাংশ হ্রাস করবে এবং বাড়িতে তৈরি করা মাস্কগুলিও বেশ ভালভাবে কাজ করা উচিত।”

আরও পড়ুন : টিকটককে নিষিদ্ধ ঘোষণা করল ই-কমার্স জায়ান্ট অ্যামাজন

তিনি আরও বলেন, এন 95 এর মাস্কগুলি সবচেয়ে কার্যকরী, তবে এটি স্বাস্থ্যকর্মীদের জন্য সংরক্ষণ করা উচিত।তিনি বলেন, মাস্কগুলি সাধারণত শ্বাস প্রশ্বাসের ড্রপলেট বা ফোঁটাগুলির জন্য একটি বাধার সৃষ্টি করে যা মানুষের চুলের আকারের এক তৃতীয়াংশ হয় । এই ড্রপলেটগুলি ভাইরাস সংক্রমণ হওয়ার অন্যতম প্রধান কারণ।

আরও পড়ুন : আইসিএসই দশম, দ্বাদশ পরীক্ষায় পাসের শতাংশের হার উন্নত

এমনকি সার্জিকাল মাস্কগুলি এতটা ছোট অ্যারোসোল কণার বিরুদ্ধে কার্যকরী বাধা তৈরি করতে যথেষ্ট নয়, যা মানুষের চুলের আকারের প্রায় প্রায় ১০০ ভাগের একভাগ মাত্র । অ্যারোসোল কণার বিরুদ্ধে সেরা প্রতিরক্ষা হ’ল সামাজিক দূরত্ব এবং বাইরের লোকের সঙ্গে সঠিক দুরত্ববিধি মেনে চলা ।

আরও পড়ুন : নিখোঁজ হওয়ার পর লাশ মিলল সিওলের মেয়রের

ব্লামবার্গ বলেছিলেন, মহামারীটি শুরু হওয়ার পর থেকেই মাস্কের কার্যকারিতা সম্পর্কে বিজ্ঞানীরা বিভিন্ন মত বিকশিত হয়েছে।যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য এবং শহরগুলিতে করোনার সংক্রমণের ঘটনা ক্রমশ বাড়তে থাকায় মাস্ক ম্যান্ডেট জারি করেছে । বিষয়টি বিতর্কিত রয়ে গেছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here