নভেম্বরের আগেই কোভিড ভ্যাকসিনগুলির অনুমোদনের সম্ভাবনা নেই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

নভেম্বরের আগেই কোভিড ভ্যাকসিনগুলির অনুমোদনের সম্ভাবনা নেই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

নভেম্বরের আগেই কোভিড ভ্যাকসিনগুলির অনুমোদনের সম্ভাবনা নেই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

ট্রাম্প প্রশাসনের “অপারেশন ওয়ার্প স্পিড” প্রোগ্রাম দ্বারা সমর্থিত কোনও সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন নভেম্বর বা ডিসেম্বরের আগে নিয়ন্ত্রকদের কাছ থেকে গ্রিন লাইট পাওয়ার সম্ভাবনা কম, বড় ধরনের ক্লিনিকাল পরীক্ষার জন্য প্রয়োজনীয় সময়, জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস বৃহস্পতিবার পরিচালক।

সাংবাদিকদের সাথে এক আহ্বানে ফ্রান্সিস কলিন্স বলেছিলেন যে তিনি মনে করেন কমপক্ষে ১০,০০০ লোকের মধ্যে একটি ভ্যাকসিন পরীক্ষা করা তার বিস্তৃত ব্যবহারের জন্য এটি পরিষ্কার করার জন্য সুরক্ষা এবং কার্যকারিতার যথেষ্ট সম্ভাব্য প্রমাণ দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে দেরী-পর্যায়ে ভ্যাকসিনের ট্রায়ালগুলি এ পর্যন্ত চালু করা হয়েছে যাতে ৩০,০০০ জনকে নিয়োগ দেওয়া হবে।

আরো পড়ুন। সিঙ্গাপুরে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৪২ জন যা গত ৪.৫ মাসে সর্বনিম্ন

কলিন্স ইউএস ফুড অ্যান্ড ড্রাগের কথা উল্লেখ করে বলেছেন, “আমরা বৈজ্ঞানিকভাবে যা জানি, তার ভিত্তিতে আমি এটাই দেখার আশা করবো না যে আমরা এ পর্যায়ে থাকব যেখানে এফডিএ ১ লা অক্টোবরের পরে যথেষ্ট রায় না দিয়ে সিদ্ধান্ত নিতে পারে,” অ্যাডমিনিস্ট্রেশন। “সম্ভবত নভেম্বর বা ডিসেম্বর আমার সেরা বাজি হতে পারে।”

তিনি আরও যোগ করেন যে তিনি আত্মবিশ্বাসী যে এই উদ্যোগে অর্থায়নে ছয়টি ভ্যাকসিনের মধ্যে কমপক্ষে একটিকে বছরের শেষের দিকে নিরাপদ এবং কার্যকর দেখানো হবে।

আরো পড়ুন। রাশিয়ার কোভিড ভ্যাকসিন পরীক্ষা করবে ইসরায়েল

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে বলেছিলেন যে তিন নভেম্বরের নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি করোনভাইরাস ভ্যাকসিন গ্রহণ করা সম্ভব ছিল, তার নিজের হোয়াইট হাউসের স্বাস্থ্য বিশেষজ্ঞরা যে কোনও পরামর্শ দিয়েছেন তার চেয়ে সময় সম্পর্কে আরও আশাবাদী পূর্বাভাস।

কলিন্স আশা করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে উত্পাদিত কয়েক মিলিয়ন ডোজ ভ্যাকসিনগুলি সবচেয়ে প্রয়োজনীয় ব্যক্তিদের জন্য বরাদ্দ করা হবে, যেমন জটিলতাগুলির ঝুঁকিযুক্ত রোগীদের বা ফ্রন্ট লাইনের স্বাস্থ্যসেবা কর্মীদের মতো।

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ওষুধের অ্যাক্সেসকে ত্বরান্বিত করার লক্ষ্যে এই প্রোগ্রামের মাধ্যমে বেশ কয়েকটি ভ্যাকসিন এবং থেরাপির উন্নয়নে অর্থ সহায়তা করেছে।

আরো পড়ুন। করোনাভাইরাস কেস শীর্ষে রয়েছে কলম্বিয়া আক্রান্ত প্রায় ৪,০০,০০০

মার্কিন জনস্বাস্থ্য আধিকারিকরা গত মাসে একাধিক স্বতন্ত্র বিজ্ঞানী ও নীতিবিদদের বিকাশকারী নির্দেশিকা বিকাশের জন্য চার্জ করেছিলেন যে একবার এই ভ্যাকসিনের প্রথম ডোজ পাওয়া উচিত, তা একবার পাওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here