কোভিড -১৯ ভ্যাকসিনের শেষ পর্যায়ে ট্রায়াল সেপ্টেম্বরে শুরু করার পরিকল্পনা করছে

images (12)

images (12)

গ্লোবাল হেলথ কেয়ার সংস্থা জনসন ও জনসন তার কোভিড -১৯ ভ্যাকসিনের প্রাথমিক তফসিলের আগে, সম্ভবত সেপ্টেম্বরের শেষের দিকে একটি ফেজ -৩ ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা করছে বলে সংস্থার এক শীর্ষ নির্বাহী জানিয়েছেন। বৃহস্পতিবার বিনিয়োগকারীদের সাথে উপার্জনের আহ্বানের সময় সংস্থার চিফ সায়েন্টিফিক অফিসার পল স্টোফেলস বলেছেন, জনসন অ্যান্ড জনসন শিডিউলের আগে এই জাতীয় ভ্যাকসিনের দেরী-পর্যায়ের বিচার শুরু করতে মার্কিন জাতীয় ইনস্টিটিউট অফ হেলথের সাথে আলোচনা করছেন।

আরও পড়ুন । হোয়াইট হাউস জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারত বেশিরভাগ কোভিড -১৯ পরীক্ষা করেছে

জে এবং জে ৩০ শে মার্চ তার শীর্ষস্থানীয় কোভিড -১৯ ভ্যাকসিনের প্রার্থী ঘোষণা করেছিলেন। টিকাটির প্রাক ক্লিনিকাল তথ্য মে মাসে জার্নাল অফ সায়েন্সে প্রকাশিত হয়েছিল। সংস্থাটি একটি চূড়ান্ত Ad26.COV2-S, অবিমানীয় প্রাইমেট চ্যালেঞ্জ মডেলের ভ্যাকসিন প্রার্থী, পুনঃনির্ধারিত, অধ্যয়ন নিয়ে এগিয়ে গেল। এই ফলাফলগুলি আগামী সপ্তাহগুলিতে একটি বড় বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হবে, স্টোফেলস জানিয়েছেন।

আরও পড়ুন ।  কোভিড সংক্রান্তে কিছু র‌্যান্ডক্স কিট পরীক্ষার ফলাফল প্রভাব ফেলে না

সংস্থাটি এখন এই মাসের শেষের দিকে ভ্যাকসিনের পর্যায় সমীক্ষা দিয়ে শুরু করার পরিকল্পনা করছে, এটির টাইমলাইনের মূল তারিখটি সেপ্টেম্বরের মূল তারিখ থেকে জুলাইয়ের শেষের দিকে প্রতিনিধিত্ব করে। স্টোফেলস আরও যোগ করেছেন যে এই অধ্যয়নগুলি আমাদের ভ্যাকসিন প্রার্থীর সুরক্ষা এবং ইমিউনোজিনিটি উভয়ই প্রতিষ্ঠিত করবে পাশাপাশি একক ডোজ এবং বুস্টার ডোজ পদ্ধতির মূল্যায়ন করবে।

ট্রায়ালগুলি ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১০০০ এবং আরও বেশি বয়স্ক ৬৫ বা তার বেশি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে পরিচালিত হবে। স্টোফেলস জানিয়েছিলেন যে অধ্যয়নের সাইটগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামে অবস্থিত।

আরও পড়ুন । অস্ট্রেলিয়া হটস্পটে আরও পরীক্ষা এবং বাড়ানো হল সামাজিক নিয়ম

“আমরা নেদারল্যান্ডস, স্পেন এবং জার্মানিতে দ্বিতীয় পর্যায়ের অধ্যয়নেরও পরিকল্পনা করছি এবং জাপানে প্রথম পর্যায়ের একটি গবেষণা করার পরিকল্পনা করছি। আমরা ২২ জুলাই বেলজিয়ামে এবং এর পরের সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে বিচারের সূচনা প্রত্যাশা করছি,” স্টফেলস মো।

জে ও জে’র কোভিড -১৯ ভ্যাকসিন প্রোগ্রামটি জনসন ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির (জ্যানসেন) অ্যাডেনোভেক্টর প্রযুক্তি ব্যবহার করছে যা দ্রুত নতুন ভ্যাকসিন প্রার্থীদের বিকাশের দক্ষতা সরবরাহ করে। সংস্থাটি এর আগে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী এক বিলিয়নের বেশি ডোজ সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল, যদি এই ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর থাকে।

আরও পড়ুন । ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে

জনসন এবং জনসনের একটি কোভিড -১৯ ভ্যাকসিনের উন্নয়ন এবং উৎপাদন ত্বরান্বিত করার প্রচেষ্টা জানসেন এবং বায়োমেডিকাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি এর মধ্যে সহযোগিতায় উন্নত হয়, প্রস্তুতি ও প্রতিক্রিয়ার সহকারী সচিবের কার্যালয়ের অংশ মার্কিন স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here