কারিগরি শিক্ষা । Technical Education In Bengali

কারিগরি শিক্ষা

শিক্ষা আমাদের জীবনের অঙ্গ বা বলা যায় জীবনকালীন পক্রিয়া। শিক্ষা একটি মানুষকে জ্ঞান ও বুদ্ধির পাশাপাশি সামগ্রিক বিকাশের সহায়তা করে। জনগণের অর্থনৈতিক অবস্থার ক্রমাগত বিকাশ এবং তাদের জীবনযাত্রার মান উন্নয়নের মাধ্যমে সমাজে শান্তি ও সুখ প্রতিষ্ঠা করা শিক্ষার লক্ষ্য। কারিগরি শিক্ষা স্বাস্থ্যসেবা, ব্যাংকিং ও ফিনান্স, কম্পিউটার প্রযুক্তি, ব্যবসা, পর্যটন ইত্যাদির মতো অনেক কর্মজীবনের ক্ষেত্রে বিভিন্ন কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের দেওয়া একটি দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ। যা শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে।

Read more:  মেকানিক্যাল টেকনোলজি যুগে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

কারিগরি শিক্ষা

কারিগরি শিক্ষা শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতার সাথে ব্যবহারিকভাবে দক্ষতা অর্জনে সহায়তা করে। এটি এমন একটি শিক্ষা যা মানুষকে বিভিন্ন চাকরী যেমন ব্যবসা ও কারুশিল্পে কাজ করতে প্রশিক্ষণ দেয়। এটি ক্যারিয়ার এবং প্রযুক্তিগত শিক্ষাকে বোঝায় যা শিক্ষার্থীদের নির্দিষ্ট ক্যারিয়ারের জন্য প্রস্তুত হতে সহায়তা করে।

Read more:  স্বাস্থ্য সেবায় প্রযুক্তি

কারিগরি শিক্ষা কি?

কারিগরি শিক্ষা কি?

কারিগরি শিক্ষা এমন একটি শিক্ষাকে বোঝায় যা শিক্ষার্থীদের নির্দিষ্ট শিল্প বা পেশাগত ব্যস্ততার জন্য প্রস্তুত করে। এটি ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলের মতো পেশাদার কোর্সের প্রচলিত ফর্মগুলির পাশাপাশি একটি বিকল্প প্রস্তাব করে। এটি এমন কোনও ব্যক্তির জন্য যারা কোনও কারণে বা অন্য কারণে পেশাদার কোর্সে ভর্তি হতে চান না বা করেন না।

কারিগরি শিক্ষা ব্যবহারিক জ্ঞান এবং দক্ষতা সরবরাহকারী এমন প্রযুক্তিগত শিক্ষা হিসাবে পরিচিত। এটি সাধারণ শিক্ষার চেয়ে আলাদা।

Read more:  নতুন প্রজন্মের টেকনোলজি ও বিজ্ঞানের ব্যবহার

কারিগরি শিক্ষা । Technical Education (2)

কারিগরি শিক্ষার প্রয়োজনঃ

সময়ের সাথে সাথে দেশের সবকিছু পরিবর্তনগুলি ঘটে। সুতরাং, সময়ের সাথে সাথে শিক্ষার উদ্দেশ্যগুলিও পরিবর্তিত হয়। বর্তমান সময়ের প্রয়োজন অনুসারে বিজ্ঞান শিক্ষা, কাজের অভিজ্ঞতা এবং কারিগরি শিক্ষার উপর জোর দেওয়া অত্যন্ত জরুরি। যথাযথ শিক্ষার অভাবে মানুষ দক্ষ হতে পারে না। দক্ষতা ব্যতীত ব্যবসা ও আর্থিক সাফল্য অর্জন করা যায় না।

এর জন্য প্রকৃত সম্পদে সমৃদ্ধ হলেও আমাদের দেশে এখনও দরিদ্র। প্রাকৃতিক উপায়গুলি কীভাবে এবং সাজসরঞ্জামগুলি সঠিক ব্যবহার করতে হয় তা আমরা জানি না। শুধুমাত্র প্রযুক্তিগত এবং পেশাদার শিক্ষা আমাদের ইঞ্জিনিয়ার এবং প্রযুক্তিবিদ দেয়। আমাদের দেশে প্রচুর পরিমাণে প্রয়োজন। এছাড়াও ভারতের বিশাল মানবসম্পদ শক্তি তখনই উপকারী হতে পারে যখন সে শিক্ষার পরে কর্মসংস্থান অর্জন করতে সক্ষম হবে। তাই কারিগরি শিক্ষায় দক্ষতা প্রয়োজন।

Read more:   ন্যানো টেকনোলজি কাকে বলে ও ব্যবহার

দেশের উন্নয়নে কারিগরি শিক্ষার ভূমিকাঃ

দেশের উন্নয়নে কারিগরি শিক্ষার ভূমিকাঃ

কারিগরি শিক্ষা  দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। নির্মাণের প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তিবিদদের প্রয়োজন। প্রযুক্তিবিদদের কারখানা, খাল, রাস্তা, সেতু, ভবন, বিমানবন্দর ইত্যাদি নির্মাণের প্রয়োজন হয়। কোনও দেশে যদি প্রযুক্তিগত জ্ঞান থাকে তবে উন্নয়নের গতি নিঃসন্দেহে বৃদ্ধি পাবে। আমাদের বৈদ্যুতিক উৎপাদন, পর্যাপ্ত ফসল ইত্যাদির জন্য বিভিন্ন ধরণের প্রযুক্তিবিদ প্রয়োজন।

Read more:  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি এবং তার সুবিধা ও অসুবিধা

কারিগরি শিক্ষার সুবিধাঃ

কারিগরি শিক্ষার সুবিধাঃ

  • ব্যবসায়ে নির্ভরযোগ্যঃ

এই শিক্ষা বাস্তবিক জ্ঞান এবং অভিজ্ঞতার সাথে দক্ষ কর্মচারী তৈরি করার জন্য একটি প্রচলিত শিক্ষা। এটি শিক্ষার্থীরা তাদের বাস্তব ব্যবসায়ের জন্য তাৎক্ষনিকভাবে নিয়োগযোগ্য করে তোলে।

  • অপেক্ষাকৃত কম খরচঃ

এটি পেশাদার কোর্সের তুলনায় কম সময় প্রয়োজন এবং এটি অনুসরণ করার জন্য খুব সস্তা। অপেক্ষাকৃত কম বয়সে এবং একটি স্বল্প সময়ের মধ্যে, একটি কারিগরি শিক্ষার্থী তাদের দক্ষতা পেশা এবং বিকাশের জন্য ব্যবসায়িক দক্ষতা অর্জন করে এবং ব্যবহারিক কাজের অভিজ্ঞতা অর্জন করে।

  • বেকারত্ব দূরীকরণে সহায়তা করেঃ

আমাদের দেশের বেকারত্বের সমস্যা সমাধানের জন্য কারিগরি শিক্ষা অত্যন্ত জরুরী।  দক্ষ লোকেরা কখনো বেকার হতে পারে না। যদি তারা তাদের দক্ষতা কাজে লাগিয়ে নিজেদের ব্যবসা শুরু করে তাহলে তারা অন্য লোকদের কাজের সুযোগ দিতে পারে।

এইভাবে প্রযুক্তিগত শিক্ষা আমাদের বেকারত্বের সমস্যা দূর করতে পারে। কারিগরি শিক্ষা ও জ্ঞান না থাকায় অনেক মানুষই বেকার। তাই কারিগরি শিক্ষা জ্ঞানের মাধ্যমে আমরা নিজেদের দেশের উন্নতি সাধন করতে পারি।

  • অর্থনৈতিক শক্তিশালীঃ

দেশের অর্থনৈতিক অবস্থা উন্নতি করতে কারিগরি শিক্ষা প্রয়োজন। যদি কোনও দেশ আরও বেশি পণ্য উৎপাদন করে তবে এটি সহজেই মানুষের চাহিদা পূরণ করতে পারবে। অন্যান্য দেশে অতিরিক্ত পণ্য উৎপাদন করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়। তাই বলাই যায় দেশের অর্থনৈতিক উন্নয়ন কারিগরি শিক্ষার সঙ্গে জড়িত।

Read more: তথ্য প্রযুক্তির ব্যবহারঃ শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার 

অর্থনৈতিক উন্নতির জন্য আমাদের দেশে বড় বড় কারখানা প্রয়োজন। তবে তা কারিগরি শিক্ষার অভাবে সফল হওয়া সম্ভব নয়। তাই অর্থনৈতিক সমৃদ্ধির জন্য কারিগরি শিক্ষা নেওয়া প্রয়োজন।

Key point

একটি দেশে কারিগরি শিক্ষার প্রাপ্যতা এবং গুণমান তার শিল্প ও অর্থনৈতিক অগ্রগতি নির্ধারণ করে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. কারিগরি শিক্ষা খরচ কি কম?

A. হ্যাঁ, অন্যান্য কোর্সের চেয়ে কারিগরি শিক্ষার খরচ তুলনামূলক কম।

Q. কারিগরি শিক্ষা গ্রহণ করলে কি কর্মসংস্থান পাওয়ার সুযোগ আছে?

A. হ্যাঁ, আছে।

Q. কারিগরি শিক্ষার সুবিধা কি?

A. কারিগরি শিক্ষার খরচ কম, কর্মসংস্থানের সুবিধা রয়েছে।

Q. কারিগরি শিক্ষা কোন শিক্ষার প্রশিক্ষণ দেয়?

A. প্রযুক্তি, ব্যবসা ও কারুশিল্পে কাজ করতে প্রশিক্ষণ দেয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here