কোভিড ভ্যাকসিনের প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া

কোভিড ভ্যাকসিনের প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া

কোভিড ভ্যাকসিনের প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিটি শনিবার স্বাস্থ্য মন্ত্রকের বরাত দিয়ে জানিয়েছে যে রাশিয়া তার নতুন ভ্যাকসিনের প্রথম ব্যাচ কোভিড -১৯ এর জন্য তৈরি করেছে, শনিবার মন্ত্রণালয়টি উত্পাদন শুরুর খবর প্রকাশের কয়েক ঘন্টা পরে জানিয়েছে।

কিছু বিজ্ঞানী বলেছিলেন যে তারা আশঙ্কা করছেন যে এই দ্রুত নিয়ন্ত্রক অনুমোদনের ফলে মস্কো এই রোগের বিরুদ্ধে একটি ভ্যাকসিন তৈরির বিশ্বব্যাপী দৌড়ের মধ্যে নিরাপত্তার আগে জাতীয় প্রতিপত্তি বজায় রাখতে পারে। রাশিয়া বলেছে যে করোনাভাইরাস উত্পাদনে যাওয়ার জন্য প্রথম এই টিকাটি এ মাসের শেষের মধ্যেই চালু হয়ে যাবে।

আরো পড়ুন। নভেম্বরের আগেই কোভিড ভ্যাকসিনগুলির অনুমোদনের সম্ভাবনা নেই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র

এর অনুমোদনের বিচারের আগে আসে যা সাধারণত হাজার হাজার অংশগ্রহণকারীকে জড়িত করে, সাধারণত তৃতীয় ধাপ হিসাবে পরিচিত। নিয়মিত অনুমোদনের জন্য এই পরীক্ষাগুলি সাধারণত একটি ভ্যাকসিনের জন্য অপরিহার্য পূর্ববর্তী হিসাবে বিবেচিত হয়।

সোভিয়েত ইউনিয়ন দ্বারা চালু করা বিশ্বের প্রথম উপগ্রহকে শ্রদ্ধার জন্য এই ভ্যাকসিনটির নাম দেওয়া হয়েছে “স্পুটনিক ভি”। রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জনগণকে এটি নিরাপদ বলে আশ্বাস দিয়েছেন, তিনি আরও বলেছেন যে তাঁর কন্যার মধ্যে একটি এটি স্বেচ্ছাসেবক হিসাবে নিয়েছিল এবং পরে ভাল লাগছিল।

আরো পড়ুন। মেক্সিকোতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,০০,০০০ ছাড়িয়েছে

ইন্টারফ্যাক্স জানিয়েছে, মস্কোর গামালিয়া ইনস্টিটিউট, যা এই ভ্যাকসিন তৈরি করেছে, এর আগে বলেছিল যে রাশিয়া ডিসেম্বর-জানুয়ারির মধ্যে এক মাসে প্রায় ৫ মিলিয়ন ডোজ উত্পাদন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here