পয়লা বৈশাখ উদযাপন । Wishes । Massage

poila boishak

poila boishak

সূত্রঃ- i . ytimg . com

ইংরেজি নিউ ইয়ারের মতো বাঙালিদের কাছে পয়লা বৈশাখ খুব গুরুত্বপূর্ণ একটি উৎসব। ‘পয়লা’ মানে প্রথম আর ‘বৈশাখ’ মানে বাংলা মাস। অর্থাৎ পয়লা বৈশাখ কথার হল বৈশাখ মাসের প্রথম দিন যা বাংলার শুভ নববর্ষ নামে পরিচিত। এপ্রিলের মাঝামাঝি দিকে পড়ে এই উৎসবটি পালিত হয়। এটি পশ্চিমবাংলায় একটি বৃহত্তম উৎসব। এই উৎসবটি কোন ধর্মীয় নয় বরং সাংস্কৃতিক। তাই মুসলিম বাঙালিরাও এই উৎসবটি পালন করেন।

লোকেরা একে অপরকে মাতৃভাষায় শুভ নববর্ষের মাধ্যমে শুভেচ্ছা জানায় এবং তাদের পরিবার এবং বৃহত্তর সম্প্রদায়ের মধ্যে এই দিনটি উদযাপন করে। নতুন জামাকাপড় পরে উদযাপিত হয় এই দিনটি। সোশ্যাল মিডিয়া তাদের বন্ধু বান্ধবদের অভিনন্দন জানায়।

আরও পড়ুন | ২৫শে বৈশাখ দেশজুড়ে রবীন্দ্র জয়ন্তী উদযাপন

পয়লা বৈশাখের ইতিহাসঃ

subho noboborsha

সূত্রঃ- english . cdn . zeenews . com

মোগল সম্রাট আকবরের দ্বারা বাংলা পঞ্জিকাটি পঞ্চদশ শতাব্দীতে প্রতিষ্ঠিত হয়েছিল। রাজ্যটির জন্য একটি নতুন ক্যালেন্ডার তৈরির উদ্দেশ্য ছিল কর আদায়। কৃষিক্ষেত্র দীর্ঘকাল ধরে ভারতীয় অর্থনীতির মূল ভিত্তি হয়ে দাঁড়িয়েছিল, বিশেষত সমস্ত রাজ্যের গ্রামীণ অঞ্চলে। ১৫ শতাব্দীর বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই দিনটি পয়লা বৈশাখ পালন করা হয়।

আরও পড়ুন | গুড ফ্রাইডে পালন | Wishes, Messages, SMS, Quotes

Back To Top

পয়লা বৈশাখ উদযাপনঃ

boishak

পয়লা বৈশাখ প্রত্যেক বাঙালিরা খুব আনন্দের সহিত উদযাপন করে। পয়লা বৈশাখের সকালে, সূর্যোদয় দেখার জন্য লোকেরা সমবেত হন কারণ এটি শুভ হিসাবে বিবেচিত হয়। অনেক জায়গায় প্রভাত ফেরি বের হয়। মহিলারা ঐতিহ্যবাহী সাদা লাল পাড় শাড়ি এবং চুলে মালা দিয়ে প্রভাত ফেরিতে নৃত্য পরিবেশন করেন।

লোকেরা এই দিনটিতে গণেশ ও লক্ষ্মীর পূজা করেন। যেহেতু এটি পশ্চিমবঙ্গে ফসলের মরসুমের শুরু, তাই লোকেরা মেঘের উপাসনাও করেন। পয়লা বৈশাখ দিবসে পালিত আরেকটি ঐতিহ্যবাহী অনুশীলন হল হালখাতা। দোকানে দোকানে নতুন খাতা খোলা হয় এইদিনে। যারা ব্যবসা করে তারা নতুন জামাকাপড় পড়ে পুজা করেন। মিষ্টি বিতরণ করেন একে অপরের মধ্যে।

পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায় ছোট বড় বৈশাখী মেলার আয়োজন করা হয়। মেলাগুলিতে ছোট বড় অনুষ্ঠান আয়োজন করা হয়। যেমন- পালা গান, কবিগান, গাজির, বাউল, ভাটিয়ালি ইত্যাদি আবার রবীন্দ্রনাথ ঠাকুরের গানে নৃত্যানুষ্ঠান পালন করা হয়।

অসম, ওড়িশা, ঝাড়খণ্ড, এবং ত্রিপুরা প্রভৃতি প্রতিবেশী রাজ্যে বসতি স্থাপনকারী বাঙালি সম্প্রদায়গুলিও পয়লা বৈশাখ অনেক উৎসাহের সঙ্গে পালন করে। বাংলাদেশেও বিশাল আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয় পয়লা বৈশাখ।

Back To Top

আরও পড়ুন |  বুদ্ধপূর্ণিমা | গৌতম বুদ্ধের জন্মবার্ষিকী

পয়লা বৈশাখ Wishes 

poila boisakh wish

সূত্রঃ- yuglive . com

পয়লা বৈশাখে বন্ধু- বান্ধব ও আপনজনদের নতুন বছরের শুভেচ্ছা জানানোর জন্য আপনি এই শুভেচ্ছা বার্তাগুলি জানাতে পারেন।

Wishes 1 


এই পয়লা বৈশাখ আপনার জীবনে আশা, সম্পদ এবং সুখের প্রাচুর্যে পূর্ণ করুক। শুভ পয়লা বৈশাখ।

Wishes 2


এই পয়লা বৈশাখ, আমি প্রার্থনা করি যে আপনার সমস্ত হৃদয়ের আকাঙ্ক্ষা পূর্ণ হোক। আপনাকে এবং আপনার পরিবারকে নতুন বছরের অনেক শুভেচ্ছা।

Wishes 3


আসন্ন নতুন বছরের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার নতুন বছর সুখী ও সমৃদ্ধ হোক। আপনাকে এবং আপনার পুরো পরিবারকে বাংলা নববর্ষের শুভেচ্ছা।

Wishes 4


এই নতুন বছরের আপনার জীবনে একটি নতুন সূচনা হোক। আপনার জীবন আনন্দে ভরে উঠুক। শুভ পয়লা বৈশাখ।

Wishes 5


আপনাকে পয়লা বৈশাখের শুভেচ্ছা। আপনার সমস্ত স্বপ্ন সার্থক হোক এবং আপনার জীবন আলোয় আলোকিত হয়ে উঠুক।

আরও পড়ুন |  ছত্রপতি শিবাজী জয়ন্তী দিবস উদযাপন

subho poila wishes

সূত্রঃ- totalreporter . com

Wishes 6


তুন বছর একটি নতুন সূচনা উপলক্ষে এটি একটি দুর্দান্ত উৎসবের সঙ্গে স্বাগত জানায়। এবং এটি একটি উচ্চ চেতনার সাথে উদযাপন করে। শুভ নববর্ষ।

Wishes 7


পয়লা বৈশাখ মানেই একটি পুরনা খাতার সমাপ্তি এবং একটি নতুন সূচনা। আশাকরি বাংলার এই নতুন বছরের আপনার জীবনে সমস্ত অতীত মুছে নতুন করে শুরু হোক। শুভ পয়লা বৈশাখ।

Wishes 8


এই নববর্ষ আপনার জীবনে সারা বছর সুখ, আনন্দ, স্বাস্থ্য, সম্পদ এবং শুভ কামনা নিয়ে আসুক। শুভ পয়লা বৈশাখ।

Wishes 9


আসুন এই নববর্ষকে মহান আশা, আগ্রহ এবং প্রত্যাশার সাথে স্বাগত জানাই। আসুন আমরা প্রচুর আনন্দ, সন্তুষ্টি, শান্তি ও সমৃদ্ধির প্রত্যাশায় থাকি। শুভ পয়লা বৈশাখ।

Wishes 10


আপনার সমস্ত শুভেচ্ছাই এই পয়লা বৈশাখকে সত্য হোক, আপনি বিশ্বজগতের সেরা লাভ করুন। শুভ নববর্ষ।

আরও পড়ুন | মহা শিবরাত্রি উদযাপন | Wishes and Quotes

Back To Top

পয়লা বৈশাখ Massage 

bengali new year

সূত্রঃ- encrypted-tbn0 . gstatic . com

এই শুভ উপলক্ষে এই ম্যাসেজগুলি  আপনি আপনার প্রিয়জনদের কাছে পাঠাতে পারেন এবং তাদেরকে বাংলা নববর্ষের শুভেচ্ছায় শুভেচ্ছা জানাতে পারেন।

Massage 1 


আসুন, আসুন এই পয়লা বৈশাখে নতুন জীবনের আশা করি, নতুন আশা ও নতুন আকাঙ্ক্ষাগুলির  নতুন সূচনা এবং প্রতিটি দিনকে নতুন দিন করে তুলি। শুভ পয়লা বৈশাখ।

Massage 2


গনেশ সমৃদ্ধির অধিপতি আপনাকে সুখ এবং সমৃদ্ধি দান করুন। নতুন বছরের শুভকামনা

Massage 3 


নতুন বছর যেমন আগমনের সাথে সাথে নতুন আশা এবং শুভ কামনা নিয়ে আসে। এটি শান্তি, সুখ এবং প্রাচুর্যে ভরপুর। প্রার্থনা করি ঈশ্বর আপনার মঙ্গল করুক। শুভ নববর্ষ।

Massage 4 


বছর শেষে ঝরা পাতা বলল উড়ে এসে একটি বছর পেরিয়ে গেল হাওয়ার সাথে ভেসে। নতুন বছর আসছে, তাকে যত্ন করে রাখো। স্বপ্নগুলো সত্যিই করে বছর ভালো থেকে। শুভ পয়লা বৈশাখ।

আরও পড়ুন | ভীমরাও রামজি আম্বেদকর জয়ন্তী দিবস

new year

Massage 5 


নতুন বছর নতুন আশা এবং নতুন স্বপ্ন তৈরি করার সময়। এই বছর আপনাকে নতুন শক্তি এবং সাহস দিক, জীবন আপনাকে লক্ষ্য অর্জনের পথে এগিয়ে নিয়ে যাক। একটি শুভ এবং সমৃদ্ধ বাঙালি নতুন বছরের শুভেচ্ছা। শুভ নববর্ষ।

Massage 6 


আমাদের সুখ ও উৎসাহ আনতে আরও একটি বছরের সূচনা। আসুন আমরা প্রার্থনা করি, উদযাপন করি এবং আনন্দিতও হই। শুভ নববর্ষ।

Massage 7


আমি আশা করি যে আপনি এবং আপনার পরিবারের সদস্যরা এই আসন্ন বছরের উজ্জ্বল এবং সুখী দিনগুলির সাথে আশীর্বাদ পাবেন। সূর্যের কিরণগুলি আপনার জীবনের সমস্ত নেতিবাচকতা মেরে ফেলুক এবং আপনার জীবনকে আরও আনন্দ এবং আরও সাফল্যের সাথে মিশিয়ে দিক। শুভ নববর্ষ বন্ধু।

Massage 8


এই নতুন বছরটি আপনার জীবনের একটি দুর্দান্ত সময় হোক। এটি এমন নতুন সুযোগ নিয়ে আসুক যা আপনার জীবনকে প্রচুর আনন্দ এবং সমৃদ্ধিতে ভরিয়ে দেয়। আপনার এবং আপনার পরিবারকে শুভ নববর্ষ।

Back To Top

সুন্দর বাংলা নববর্ষের বার্তা এবং শুভেচ্ছার সাথে বাংলা নববর্ষ উদযাপন করুন। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার প্রিয়জনদের শুভেচ্ছা জানাতে পারেন।

সারকথাঃ

পয়লা বৈশাখ বাঙালিদের কাছে একটি সংস্কৃতি উৎসব।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ পয়লা বৈশাখ কবে পালন করা হয়?

উঃ বৈশাখ মাসের প্রথম দিন পয়লা বৈশাখ পালন করা হয়।

প্রঃ  বাঙালির কাছে পয়লা বৈশাখের গুরুত্ব কতটা?

উঃ প্রত্যেক বাঙালির কাছে এটি একটি বিশেষ দিন। নতুন বছরের আগমনের উৎসবের দিন। এবং বাঙালির সংস্কৃতি উৎসব পয়লা বৈশাখ।

প্রঃ পয়লা বৈশাখ কীভাবে পালন করা হয়?

উঃ  শুভেচ্ছা বার্তা প্রেরন করে, মিষ্টি মুখ করে, পূজার্চনা, প্রভাত ফেরি, সংস্কৃতি অনুষ্ঠানের মধ্যে দিয়ে পয়লা বৈশাখ পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here