বাতিল হবে অনেক ট্রেন এবং কমবে স্টপেজও, নয়া পরিকল্পনা রেল কর্তৃপক্ষের

0e65f15a01aa6c8d5b32c5ce2cbab3f5-5c7b62e8d0ebd-2

0e65f15a01aa6c8d5b32c5ce2cbab3f5-5c7b62e8d0ebd-2

করোনা আবহের মধ্যে ধীরে ধীরে চালু করা হচ্ছে অনেক পরিষেবা। ৭ ই সেপ্টেম্বর থেকে চলবে মেট্রোও। তবে কবে চলবে রেল? এই নিয়ে জল্পনা থেকেই যায়। যদিও ‘আনলক ফোরে’ রেল চালু হওয়ার কথা শোনা গেলেও কিন্তু এখনও পর্যন্ত রেল পরিষেবা কবে চালু করা হবে তা নিয়ে বোর্ড কর্তৃপক্ষ থেকে এখনও কিছু যানা যায়নি।

তবে পরিস্থিতি স্বাভাবিক হলে রেল চালুও হলেও রেলে বড়সড় রদবদল হতে পারে, এমনটাই তথ্যসূত্রে জানা যাচ্ছে ভারতীয় রেল কর্তৃপক্ষ থেকে। পণ্যবাহী ট্রেনের পাশাপাশি যাত্রীবাহী ট্রেনের গতি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। যার দরুন বাতিল হয়ে যেতে পারে কমপক্ষে প্রায় ৫০০ কম লাভজনক ট্রেন। পাশাপাশি ১০ হাজার স্টপেজ কমতে পারে। তবে এই নতুন পরিকল্পনায় কোনোভাবেই যাতে ভাড়া না বাড়ে সেদিকেও নজর রাখবে ভারতীয় রেল।

আরও পড়ুন ।  আজ থেকে তারাপীঠ মায়ের মন্দিরে খোলা থাকবে গর্ভগৃহের দরজা

দীর্ঘদিন পরিষেবা বন্ধ থাকায় বড়সড় লোকসানের মুখে দাঁড়িয়ে ভারতীয় রেল। তাই যাত্রীদের পণ্যভাড়া না বাড়িয়ে অন্য রদবদলের মাধ্যমে আয় করতে চায় রেল। তথ্য মারফত শোনা যায় কমানো হবে দূরপাল্লার ট্রেনের স্টপেজ।

রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, পণ্যবাহী ট্রেনের ক্ষেত্রে ১৫% এবং যাত্রীবাহী ট্রেনের ক্ষেত্রে ১০% গতি বাড়ানো হবে। রেল কর্তৃপক্ষ চাইচ্ছে এবার ‘জিরো বেসড টাইমটেবল’ মেনে পরিষেবা চালু করতে এবং দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে ২০০ কিলোমিটারের মধ্যে কোনও কোনও স্টপেজ না রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এছাড়া বছরে যেস্মস্ত ট্রেনে ৫০ শতাংশ সিট ভর্তি হয় না, সেই সমস্ত ট্রেন বাতিল করা হবে। সবমিলিয়ে এবার বড়সড় রদবদল হতে চলছে রেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here