রাশিয়ান কোভিড ভ্যাকসিন পর্যাপ্তভাবে পরীক্ষা করা হয়নি বলেছে জার্মানি

রাশিয়ান কোভিড ভ্যাকসিন পর্যাপ্তভাবে পরীক্ষা করা হয়নি বলেছে জার্মানি

রাশিয়ান কোভিড ভ্যাকসিন পর্যাপ্তভাবে পরীক্ষা করা হয়নি বলেছে জার্মানি

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহন বুধবার বলেছেন, রাশিয়ার কভিড -১৯ টি ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে পরীক্ষা করা হয়নি, যোগ করে লক্ষ্য ছিল লোকদের টিকা দেওয়া শুরু করার পরিবর্তে নিরাপদ পণ্য পাওয়া।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন মঙ্গলবার ঘোষণা করেছিলেন যে রাশিয়া প্রথম দেশ হয়ে উঠেছে যে দুটি মাসেরও কম সময় ধরে মানবিক পরীক্ষার পরে একটি কোভিড -১৯ টি ভ্যাকসিনকে নিয়ন্ত্রক অনুমোদন দিয়েছে। চূড়ান্ত বিচার শেষ হওয়ার আগেই মস্কোর অনুমোদনের সিদ্ধান্ত কিছু বিশেষজ্ঞদের মধ্যে উদ্বেগ প্রকাশ করেছে।

আরো পড়ুন। রাশিয়ার কোভিড ভ্যাকসিন পরীক্ষা করবে ইসরায়েল

স্পেন রেডিওকে বলেছেন, “লক্ষ লক্ষ লোককে যদি খুব তাড়াতাড়ি বিলিয়ন না করে ভ্যাকসিন দেওয়া শুরু করা বিপজ্জনক হতে পারে কারণ এটি ভুল হয়ে যায় তবে টিকা গ্রহণের বিষয়টি অনেকটাই মেরে ফেলতে পারে, তাই রাশিয়ায় কী হচ্ছে তা নিয়ে আমি খুব সন্দেহবাদী”, স্পেন রেডিওকে বলেছেন ব্রডকাস্টার ডয়েচল্যান্ডফংক।

তিনি আরও যোগ করেছিলেন, “আমাদের যদি প্রাথমিক, ভাল ভ্যাকসিন দেওয়া হত তবে আমরা যা জানি তার উপর ভিত্তি করে খুশি হব – এবং এটিই মূল সমস্যা, যা রাশিয়ানরা আমাদের বেশি কিছু বলছে না – এটি পর্যাপ্তভাবে পরীক্ষা করা হয়নি।”

আরো পড়ুন। আগামি ১ অক্টোবর থেকে ইভেন্টগুলিতে ১০০০-এর বেশি লোকের প্রবেশে সম্মতি জানিয়েছে সুইজারল্যান্ড

স্পাহন বলেছিলেন, মহামারী চলাকালীন সময়েও, যথাযথ গবেষণা এবং পরীক্ষা চালানো এবং ভ্যাকসিনের প্রতি জনগণের আস্থা অর্জনের জন্য ফলাফল জনসমক্ষে প্রচার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

“এটি কোনওভাবে প্রথম হওয়ার কথা নয় – এটি কার্যকর, পরীক্ষিত এবং সেহেতু নিরাপদ ভ্যাকসিন দেওয়ার বিষয়ে রয়েছে,” রাশিয়ার ভ্যাকসিন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, সোভিয়েত ইউনিয়ন দ্বারা চালু হওয়া বিশ্বের প্রথম উপগ্রহকে শ্রদ্ধা জানাতে “স্পুটনিক ভি” বলা হবে।

আরো পড়ুন। চার সপ্তাহের মধ্যে প্রথমবারের জন্য কোভিড মৃত্যুর ঘটনা কমেছে আমেরিকা যুক্তরাষ্ট্রে

প্রায় ১০% ক্লিনিকাল ট্রায়াল সফল এবং কিছু বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে মস্কো নিরাপত্তার আগে জাতীয় প্রতিপত্তি বজায় রাখতে পারে।

পুতিন এবং অন্যান্য কর্মকর্তারা বলেছেন এটি সম্পূর্ণ নিরাপদ। সরকারী আধিকারিকরা বলেছেন যে এটি চিকিত্সা কর্মীদের এবং পরে শিক্ষকদের, এই মাসের শেষের দিকে বা সেপ্টেম্বরের শুরুতে স্বেচ্ছাসেবীর ভিত্তিতে পরিচালিত হবে। রাশিয়ার গণ রোল আউট অক্টোবরে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here