করোনাভাইরাস মহামারীর জন্য ডেঙ্গু প্রতিরোধের প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে

images (4)

images (4)

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমানোর জন্য মানুষকে গৃহবন্দী করা হয়। সরকার তিন মাস লকডাউন ঘোষণা করেছিল। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কিছু জায়গায় এখনো লকডাউন জারি রয়েছে। এই বিধিনিষেধগুলি মারাত্মকভাবে ডেঙ্গুর উপর প্রভাব পড়ছে। করোনাভাইরাস মহামারীর জন্য ডেঙ্গু প্রতিরোধের প্রচেষ্টায় বাধাগ্রস্ত হচ্ছে।

আরও পড়ুন । অবশেষে জনগনের সামনে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গু একটি মারাত্মক বেদনাদায়ক লক্ষণগুলির জন্য “ব্রেকবোন ফিভার” নামে পরিচিত একটি অসমর্থ, মশার বাহিত রোগ। ঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার মতো দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলি এ বছর ডেঙ্গু এবং করোনভাইরাসগুলির একযোগে প্রাদুর্ভাব নিয়ে কাজ করেছে। প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন জানিয়েছে, ব্রাজিলে যেখানে ১.৬ মিলিয়ন কোভিড -১৯ সংক্রমণ রয়েছে, কমপক্ষে ১.১ মিলিয়ন ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

আরও পড়ুন । অ্যান্টিভাইরাসের সংমিশ্রণে কমে যেতে পারে হৃদস্পন্দনের হার

ডেঙ্গু সাধারণত মারাত্মক নয়, তবে গুরুতর ক্ষেত্রে হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে। ডেঙ্গুর প্রতিরোধ ব্যবস্থা করতে হয়।আবর্জনা বা পুরাতন টায়ার এবং স্থায়ী জলযুক্ত অন্যান্য জিনিসগুলি সরিয়ে ফেলা, এই রোগের বিস্তারকে আটকানোর একমাত্র উপায়।

আরও পড়ুন । ওয়ার্ক ফর্ম হোমের দরুন হ্রাস পাচ্ছে কফির চাহিদা

তবে করোনভাইরাস-যুগের লকডাউন এবং অন্যান্য বিধিনিষেধের জন্য অনেক দেশে এই প্রচেষ্টাগুলি সম্পূর্ণভাবে কমিয়ে দেওয়া বা বন্ধ করা হয়েছে।

[“Source:- timesofindia.indiatimes.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here