বিস্ফোরণের ফলে লেবাননে শস্যের মজুদ এক মাসেরও কম রয়েছে

বিস্ফোরণের ফলে লেবাননে শস্যের মজুদ এক মাসেরও কম রয়েছে

বিস্ফোরণের ফলে লেবাননে শস্যের মজুদ এক মাসেরও কম রয়েছে

অর্থনীতিমন্ত্রী বুধবার বলেছিলেন, বৈরুত বন্দরে লেবাননের প্রধান শস্য শিলো একটি বিস্ফোরণে ধ্বংস হয়ে গিয়েছিল, দেশকে এক মাসেরও কম শস্যের মজুদ রাখার পরেও সঙ্কট এড়াতে পর্যাপ্ত পরিমাণে আটা ছিল, অর্থনীতিমন্ত্রী বুধবার বলেছিলেন।

রাউল নেহমে মঙ্গলবারের বিধ্বংসী বিস্ফোরণের একদিন পর রয়টার্সকে বলেছিলেন যে খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে লেবাননের কমপক্ষে তিন মাসের জন্য মজুতের প্রয়োজন ছিল এবং অন্যান্য সঞ্চয় স্থানের দিকে তাকাচ্ছিলেন।

বিস্ফোরণটি তিন দশক আগে গৃহযুদ্ধের কারণে ছিন্নভিন্ন শহর বৈরুত পেরিয়ে সবচেয়ে শক্তিশালী ছিল। বিস্ফোরণের আগে অর্থনীতি ইতিমধ্যে মন্দার মধ্যে ছিল, শস্য আমদানি কমিয়ে দিয়েছিল কারণ দেশ ক্রয়ের জন্য শক্ত মুদ্রা খুঁজে পেতে লড়াই করেছিল।

আরো পড়ুন। এক বছরে সবচেয়ে শক্তিশালী পর্যায়ে প্রসারিত হয়েছে কেনিয়া বেসরকারী খাত

মন্ত্রী বলেন, “এখানে রুটি বা আটার সংকট নেই।” “দীর্ঘমেয়াদে লেবাননের প্রয়োজনীয়তা পূরণের জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে জায় এবং নৌকা রয়েছে।”

তিনি বলেছিলেন যে লেবাননের বাকী সিলোতে শস্যের মজুদ ছিল “এক মাসের তুলনায় কিছুটা কম” তবে তিনি বলেছিলেন যে ধ্বংস হওয়া সিলোগুলি তখনকার সময়ে মাত্র ১৫,০০০ টন শস্য ধারণ করেছিল, যা এক আধিকারিকের ১২০,০০০ টন ছিল।

বৈরুতের বন্দর জেলাটি ৬ মিলিয়নেরও বেশি লোকের দেশকে খাওয়ানোর জন্য আমদানির মূল প্রবেশদ্বারটি অক্ষম করে এমন এক ম্যাঙ্গেলড রেক ছিল।

আরো পড়ুন। ভারী বৃষ্টিপাতের ফলে মুম্বাই রেল ও সড়ক চলাচল ব্যাহত হয়েছে

লেবাননের দ্বিতীয় বৃহত্তম সুবিধার্থে ত্রিপলি বন্দরের পরিচালক আহমেদ তামের বলেছিলেন যে তার বন্দরে শস্যের সঞ্চয় নেই তবে কার্গোসকে ২ কিলোমিটার (প্রায় এক মাইল) দূরে গুদামে নেওয়া যেতে পারে।

“আমি সমস্ত লেবানিজকে আশ্বস্ত করতে চাই যে আমরা জাহাজগুলি পেতে পারি,” তিনি বলেছিলেন। ত্রিপোলির পাশাপাশি সাইদা, সেলাটা ও জিয়িহ বন্দরও শস্য পরিচালনার জন্য সজ্জিত ছিল বলে জানিয়েছেন অর্থনীতিমন্ত্রী। তবে প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ঘাসন হাসবানি বলেছেন, অন্যান্য বন্দরগুলির সক্ষমতা ছিল না।

আমদানিকারকদের সিন্ডিকেটের প্রধান হানি বোহসালি বলেছেন: “আমরা আশঙ্কা করি যে আমাদের বাঁচাতে আন্তর্জাতিক ঐক্যমত্য না করা হলে সেখানে একটি বিশাল সরবরাহ চেইনের সমস্যা হবে।”

আরো পড়ুন। স্পেন এবং নেদারল্যান্ডস উভয় অঞ্চলে প্রজনন খামারে এক মিলিয়নেরও বেশি মিঙ্ক হত্যা করেছে

আল-আখবার পত্রিকাকে গম আমদানিকারক সংস্থার প্রধান আহমেদ হাট্টিত বলেছেন, আটা মজুদ দেড় মাস ধরে বাজারের চাহিদা মেটাতে পর্যাপ্ত ছিল এবং সেখানে ২৮,০০০ টন গম বহনকারী চারটি জাহাজ ছিল।

একজন কর্মকর্তা এলবিসিআই নিউজ চ্যানেলকে বলেছেন, লেবানন ত্রিপোলির বন্দরে ২৫,০০০ টন ময়দা বহনকারী চারটি জাহাজ অবিলম্বে স্থানান্তরিত করার চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here