Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প এর বিস্তারিত তথ্য

annanodo shara

annanodo shara

সূত্রঃ- malda.gov . in

Anandadhara Prakalpa In Bengali

ভারত সরকারের National Rural Livelihoods Mission (NRLM) মাধ্যমে সমাজকে দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে সক্ষম করেছে। ২০১২ সালে ১৭ ই মে পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় National Rural Livelihoods Mission (NRLM) রুপে Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প চালু করেন। গ্রামীণ দরিদ্র ও প্রান্তিক মানুষদের স্ব- নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানে ছত্রছায়া সংগঠিত করা এবং জীবিকা সংস্থানের সহায়তা করা। এছাড়াও দরিদ্র জনসাধারণের কাছে উন্নয়ন সূচকগুলি যাতে আরও বেশি করে পৌঁছাতে পারে এটাই এই Prakalpa এর মূল লক্ষ্য।

এই Prakalpa এর মাধ্যমে রাজ্যের নারীদের নিয়ে একটি স্ব-নির্ভর গোষ্ঠী গড়ে তোলা হয়। যেখানে রাজ্যের প্রত্যেক নারী নিজেদের দক্ষতা বৃদ্ধি এবং আয়ের পথ সুনিশ্চিত করতে পারবে। আমদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন এই Prakalpa এর হাত ধরে প্রত্যেক পরিবারের একজন করে মহিলা যাতে স্ব-নির্ভর গোষ্ঠীতে নিযুক্ত হয়।

আজকের নিবন্ধে রইল Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প এর বিস্তারিত তথ্য।

anadadhara prakalpa

সূত্রঃ- wb.gov . in

সুপারিশ নিবন্ধন :-

আনন্দধারা প্রকল্প কি (What Is Anandadhara Prakalpa)

2012 সালে রাজ্য সরকারের তরফ থেকে শুরু করা হয় Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প। এটি একটি দারিদ্র দূরীকরণ কর্মসূচি। যার উদ্দেশ্যে হল গ্রামীণ দরিদ্র নারীদের একত্রিত করে একটি নারী স্ব-নির্ভর গোষ্ঠী গড়ে তোলা এবং এই স্ব-নির্ভর গোষ্ঠীর মাধ্যমেই দারিদ্র্য দূরীকরণের প্রচেষ্টা চালু করেন রাজ্য সরকার।

এছাড়াও নারীদের দক্ষতা বৃদ্ধি, বিভিন্ন উপায়ে আর্থিক উপার্জন সুনিশ্চিত করাই হল এই Prakalpa এর মূল লক্ষ্য। এই Prakalpa সামনে রেখে চালু করা হয় ২০১২ সালে আনন্দধারা নামক একটি জাতীয় গ্রামীণ জীবিকা মিশন।

anandadhara 1

সূত্রঃ- www.wbprd.gov . in

আনন্দধারা প্রকল্পের সুবিধা (Benefits Of Anandadhara Prakalpa)

• ব্যাংক লোন Bank Loan

Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প এর অধীনে স্বনির্ভর গোষ্ঠীকে ব্যাংকের সুযোগ সুবিধা ভোগ করার জন্য ব্যাংকের সঙ্গে যুক্ত করা এবং ব্যাংকের লোন পেতে সহায়তা করা হয়।

  • আর্থিক সহায়তা Financial Help

পশ্চিমবঙ্গ গ্রামীণ আজীবিকা মিশন থেকে প্রত্যেক স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ১৫০০০ টাকা তহবিল হিসাবে প্রদান করা হয় যায়। যাতে তাদের সঞ্চয়ের পরিমাণ বাড়ে এবং আর্থিক লেনদেনে পারদর্শী হয়ে উঠতে পারে। এছাড়াও ৫০০০ টাকা লোন প্রদান করা হয়।

  • দ্রব্যে প্রস্তুত প্রশিক্ষণ Ready Made Training

Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প এর অধীনে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ পাচ্ছে এবং বিভিন্ন ধরনের দ্রব্যে প্রস্তুত করছে । বিভিন্ন দপ্তরের সঙ্গে যোগাযোগ করে সরকার আয়োজিত বিভিন্ন মেলায় (যেমন- সবলা মেলা, খাদ্য মেলা ইত্যাদি) নিজেদের হাতে তৈরি দ্রব্যে বিক্রি করে উপার্জন করছে।

সারকথাঃ

Anandadhara prakalpa।আনন্দধারা প্রকল্প এর মাধ্যমে বাংলার উন্নয়ন অগ্রসর হচ্ছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Anandadhara Prakalpa এর সুবিধা কি?

উঃ Anandadhara Prakalpa এর অধীনে গ্রামীণ দরিদ্র স্বনির্ভর গোষ্ঠীর নারীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রত্যেক নারীদের আয়ের পথ সুনিশ্চিত করা হবে। এছাড়াও এই Prakalpa এর মাধ্যমে আর্থিক ঋনের সুবিধাও পাবে।

প্রঃ Anandadhara Prakalpa এর সুবিধা কি শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরাই পেতে পারে?

উঃ Anandadhara Prakalpa এর অধীনে যেকোনো গ্রামীণ দরিদ্র মেয়েরা এই সুবিধা লাভ করতে পারে। তবে, তার আগে তাকে স্বনির্ভর গোষ্ঠীতে অন্তর্ভুক্ত হতে হবে।

প্রঃ Anandadhara Prakalpa এর কত টাকা ঋন পাওয়ার সুবিধা রয়েছে?

উঃ এই Prakalpa এর অধীনে সর্বাধিক ৫০০০ টাকা লোন পাওয়ার সুবিধা রয়েছে।

প্রঃ Anandadhara Prakalpa এর চালু করার উদ্দেশ্যে কি?

উঃ এই Prakalpa চালু করার মূল উদ্দেশ্যে হল গ্রামীণ দরিদ্র প্রত্যেক মেয়েদের স্বনির্ভর গোষ্ঠীতে অন্তর্ভুক্ত করা এবং প্রশিক্ষণ দিয়ে উপার্জনের পথ সুনিশ্চিত করা।

প্রঃ Anandadhara Prakalpa কবে Open করা হয়?

উঃ এই Prakalpa ২০১২ সালে ১৭ ই মে পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেন। National Rural Livelihoods Mission (NRLM) রুপে এই প্রকল্প চালু হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here