থাইরয়েড রোগের 7 টি লক্ষণ ও ঝুঁকি

thyroid

thyroid

থাইরয়েড হ’ল প্রজাপতি আকৃতির একটি গ্রন্থি যা আমাদের গলার সামনে অবস্থিত। এই গ্রন্থি থেকে প্রয়োজনীয় হরমোন নিঃসৃত হয়। এই গ্রন্থি আপনার দেহের বিপাক নিয়ন্ত্রণ করে। অর্থাৎ আমরা যে খাবারটি খাই, এটি এটিকে শক্তিতে রূপান্তরিত করতে কাজ করে। 

থাইরয়েড রোগে পুরুষের তুলনায় মহিলারাই বেশি আক্রান্ত হয়। থাইরয়েড রোগ জীবনে ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। বিশেষ করে গর্ভবতী অবস্থায়। তবে চিকিৎসার মাধ্যমে এই রোগ নিয়ন্ত্রন করা যায়। তবে তার আগে অবশ্যই আপনার এই রোগে ঝুঁকি এবং লক্ষণ জেনে নেওয়া উচিত।

থাইরয়েড রোগের লক্ষণ (Symptoms of thyroid disease)

থাইরয়েড রোগের একটি সাধারণ কারণ হল শরীরে হরমোনের ভারসাম্যহীনতা। হরমোন নিঃসরণ বেশি হলে হাইপারথাইরয়েডিজম এবং কম হলে হাইপোথাইরয়েডিজম হতে পারে। থাইরয়েড গ্রন্থির হরমোন তৈরির জন্য আয়োডিনের প্রয়োজন। শরীরের আয়োডিনের অভাবে এই রোগ বেশি হয়।

১.অভ্যাস একই থাকলেও ওজনে পরিবর্তনঃ 

ওজনে পরিবর্তন

অনেক সময় দেখা যায় আমাদের অভ্যাস একই রয়েছে তবে হঠাৎ করেই পরিবর্তন হচ্ছে ওজন। এটা কিন্তু মোটেও ভালো লক্ষণ নয়। আপনার ওজন কি হঠাৎ করেই একবারে কমে গেছে বা বেড়ে গেছে? তাহলে আপনি কিন্তু হাইপোথাইরয়েডিজম বা হাইপারথাইরয়েডিজমে আক্রান্ত হতে পারেন।

হাইপোথাইরয়েডিজমে হরমোন কম উৎপন্ন হয় বলে আমাদের বেসাল মেটাবলিক রেট কমে যায়।। যার ফলে ওজন বেড়ে যায়। এমনকি চামড়াও মোটা হয়ে যায়।

ঠিক একইভাবে হাইপারথাইরয়েডিজমে হরমোন বেশি উৎপন্ন হয়। যার ফলে বেসাল মেটাবলিক রেট বেড়ে যায়। ফলে ওজন হ্রাস হয়।

Prev1 of 8

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here