হোম লোন নেওয়ার আগে ৬ টি প্রয়োজনীয় বিষয়

বাড়ি করার জন্য বা কেনার জন্য অর্থ জোগাড়ের ভালো উৎস হোম লোন। শুধুমাত্র জোগাড় করতে হবে ডাউনপেমেন্ট আর বাকি টাকাটা কিস্তিতে পরিশোধ করে দিতে পারলে আপনার বাড়ি কেনার স্বপ্ন পূরণ। ফ্ল্যাট বা বাড়ি কেনার জন্য ব্যাংক এবং লোন সংস্থাগুলি লোন দেওয়ার জন্য তৈরি। তবে আপনি কি তৈরি? জানেন তো হোম লোন প্রয়োজনীয় বিষয়গুলি?

সম্পত্তির দাম যেহেতু আকাশ ছোঁয়া তাই একা আপনার সঞ্চয় দিয়ে বাড়ি করা কঠিন হতে পারে। সেক্ষেত্রে হোম লোন একটি উত্তম উপায় হতে পারে।

আপনি যদি হোম লোন নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে এই আর্টিকেল থেকে ৬ টি বিষয় অবশ্যই জেনে রাখুন।

হোম লোনের প্রয়োজনীয় বিষয়

১। ডাউন পেমেন্ট (Down payment) 

ডাউন পেমেন্ট

হোম লোন নেওয়ার জন্য যেটা মেইন প্রয়োজন সেটা ডাউন পেমেন্ট। লোন নেওয়ার জন্য আপনাকে একটা ডাউন পেমেন্ট করতে হবে। আর এই ডাউন পেমেন্ট করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ RBI নির্দেশ অনুযায়ী, সম্পত্তির মূল্যের উপর আপনার হোম লোণের পরিমাণ নির্ভর করবে। সম্পত্তিটির মূল্যের 75-90% পর্যন্ত অর্থায়ন করা হয় অর্থাৎ লোন নেওয়ার সময় আপনাকে 10-25% ডাউন পেমেন্ট করতে হতে পারে।

তবে আপনার জেনে রাখা দরকার, বেশি ডাউন পেমেন্ট করলে ক্রেডিট ঝুঁকি হ্রাস পায়। পাশাপাশি এক্ষেত্রে আপনার লোন পাওয়ার সম্ভবনা বেশি থাকে এবং কিস্তির পরিমাণ কম হতে পারে।

২। যেকোনো একটা নয় বরং একাধিক ব্যাংকে খোঁজ নিন (Search multiple banks)

একাধিক ব্যাংকে খোঁজ নিন

গৃহলোন নেওয়ার সময় তাড়াহুড়ো করে সিধান্ত নেবেন না। অনেকেই আছে একটি ব্যাংকে গিয়ে বিস্তারিত জেনে লোনের জন্য আবেদন করে দেন। এটা একদমই উচিত নয়। লোন নেওয়ার আগে বিভিন্ন ব্যাংকে অফারগুলি জেনে নিন। তারপর যেটা পছন্দ হবে সেখান থেকেই লোন নিন। সময় হাতে নিয়ে সব জায়গা ঘুরে তবেই সিধান্ত নেবেন। কোন ব্যাংক কেমন কিস্তির সুযোগ দিচ্ছে বিস্তারিত জানুন। এছাড়াও অন্য কোনও সংস্থা থেকে বিরত থেকে ব্যাংক থেকে ঋণগ্রহণ করাই বেস্ট অপশন।

Prev1 of 3

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here