জলবায়ু পরিবর্তনে হারিয়ে যেতে পারে ২১০০ পোলার বিয়ার

জলবায়ু পরিবর্তনে হারিয়ে যেতে পারে ২১০০ পোলার বিয়ার

জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য আরও কিছু করা না হলে পোলার ভাল্লুকগুলি শতাব্দীর শেষের দিকে নিশ্চিহ্ন হয়ে যাবে বলে একটি সমীক্ষা জানিয়েছে। বিজ্ঞানীরা বলেছেন যে আর্কটিক সমুদ্রের বরফ সঙ্কুচিত হওয়ার সাথে সাথে কিছু জনসংখ্যা ইতিমধ্যে তাদের বেঁচে থাকার সীমাতে পৌঁছেছে। মাংসাশী প্রাণীরা সীল শিকারের জন্য আর্কটিক মহাসাগরের সমুদ্রের বরফের উপর নির্ভর করে।

বরফটি ভেঙে যাওয়ার সাথে সাথে প্রাণীগুলি দীর্ঘ দূরত্বে বা তীরে ঘুরে বেড়াতে বাধ্য হয়, যেখানে তারা খাবার খুঁজে পেতে এবং তাদের বাচ্চাদের খাওয়ানোর জন্য লড়াই করে। ভালুকটি “জলবায়ু পরিবর্তনের পোস্টার চাইল্ড” হয়ে উঠেছে, বলেছেন কানাডার অন্টারিওয়ের টরন্টো বিশ্ববিদ্যালয়ের ড। পিটার মোলনার।

আরো পড়ুন। বিশেষ বাফটা টিভি পুরষ্কার পেতে চলেছেন ইদ্রিস এলবা

“পোলার বিয়ারগুলি ইতিমধ্যে বিশ্বের শীর্ষে বসে আছে; বরফ চলে গেলে তাদের যাওয়ার কোনও জায়গা নেই,” তিনি বলেছিলেন। আন্তর্জাতিক ইউনিয়ন ফর প্রকৃতি সংরক্ষণের (আইইউসিএন) দ্বারা পোলার বিয়ারগুলি বিলুপ্তির ঝুঁকির তালিকাভুক্ত করা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে তাদের হ্রাসের মূল কারণ রয়েছে।

অধ্যয়নগুলি দেখায় যে সমুদ্রের বরফের অবক্ষয় হ্রাস সম্ভবত মেরু ভালুকের সংখ্যা হ্রাস পাবে, সম্ভবত যথেষ্ট পরিমাণে। প্রকৃতি জলবায়ু পরিবর্তনতে প্রকাশিত নতুন অধ্যয়নটি কখন হতে পারে তার একটি সময়রেখা দেয়। মেরু ভালুকের শক্তি ব্যবহারের মডেলিংয়ের মাধ্যমে গবেষকরা তাদের সহনশীলতার সীমাটি গণনা করতে সক্ষম হন।

গবেষণায় জড়িত পোলার বিয়ারস ইন্টারন্যাশনালের প্রধান বিজ্ঞানী ড। স্টিভেন আমস্ট্রুপ বিবিসি নিউজকে বলেছেন: “আমরা যা দেখিয়েছি তা হল, প্রথমত, আমরা বাচ্চাদের বেঁচে থাকব, তাই বাচ্চা জন্মগ্রহণ করবে তবে স্ত্রীদের দুধ উত্পাদন করার মতো পর্যাপ্ত পরিমাণে শরীরের চর্বি থাকবে না যাতে তাদের বরফ-মুক্ত মরসুমে বয়ে আনতে হয়। “আমাদের মধ্যে যে কেউ জানে যে আমরা কেবল এত দিন অনাহার ছাড়াই যেতে পারি,” তিনি যোগ করেছিলেন, “এটি সমস্ত প্রজাতির জন্য একটি জৈবিক বাস্তব”।

আরো পড়ুন। ৩৪ বছর পর বন্ধ হতে চলেছে Q ম্যাগাজিন

গবেষকরা ভবিষ্যদ্বাণীও করতে পেরেছিলেন যে কখন আর্কটিকের বিভিন্ন অংশে এই প্রান্তিক প্রান্তে পৌঁছানো হবে। তারা ইতিমধ্যে এমন কিছু অঞ্চলে ঘটেছে যেখানে মেরু ভালুক বাস করে, তারা বলেছিল। “বিভিন্ন মেরু ভালুক জনগোষ্ঠীর জন্য হুমকি কতটা নিকটবর্তী তা দেখানো আরেকটি অনুস্মারক যে আমাদের সকলের দ্বারা ভবিষ্যতের সবচেয়ে খারাপ সমস্যার মুখোমুখি হওয়ার জন্য আমাদের এখনই কাজ করতে হবে,” ডাঃ অ্যামস্ট্রাপ বলেছিলেন।

“আমরা এখন যে ট্র্যাজেক্টোরিটি চালিয়েছি তা ভাল নয়, তবে সমাজ যদি একসাথে এটির কাজ করে তবে আমাদের কাছে মেরু ভালুকগুলি বাঁচানোর জন্য সময় দেওয়া উচিত And এবং যদি তা করা হয় তবে আমরা আমাদের সহ পৃথিবীর বাকী জীবন উপকৃত করব”। “উচ্চ গ্রীনহাউস গ্যাস নিঃসরণের দৃশ্যের অধীনে, সম্ভবত বেশ কয়েকটি মেরু ভালুকের জনসংখ্যা 2100 এর মধ্যেই হ্রাস পাবে বলে সমীক্ষায় দেখা গেছে। এমনকি যদি মাঝারিভাবে নির্গমন হ্রাস লক্ষ্যগুলি অর্জন করা হয়, তবে বেশ কয়েকটি জনসংখ্যা অদৃশ্য হয়ে যাবে।

আরো পড়ুন। রাষ্ট্রপতি হওয়ার জন্য অপ্রচলিত দর শুরু করেছে কানে ওয়েস্ট

পূর্ববর্তী অনুমানগুলির সাথে এই অনুসন্ধানের ফলাফল মিলেছে যে জলবায়ু পরিবর্তন অবিচ্ছিন্ন অব্যাহত থাকলে পোলার ভাল্লুক খুব খুব দূরে উত্তরে কয়েকটি জনসংখ্যায় ২১০০ অবধি থাকতে পারে।সমুদ্রের বরফ হিমায়িত সমুদ্রের জল যা সমুদ্রের পৃষ্ঠে ভাসমান। কিছু কিছু বছরের পর বছর ধরে আর্কটকে স্থির থাকে, বন্যজীবের যেমন পোলার ভাল্লুক, সীল এবং ওয়ালরুসগুলির জন্য গুরুত্বপূর্ণ বাসস্থান সরবরাহ করে।

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here