চিনের সাথে বিভ্রান্তিতে ক্লান্ত হয়ে পাসপোর্ট পরিবর্তন করবে তাইওয়ান

চিনের সাথে বিভ্রান্তিতে ক্লান্ত হয়ে পাসপোর্ট পরিবর্তন করবে তাইওয়ান

চিনের সাথে বিভ্রান্তিতে ক্লান্ত হয়ে পাসপোর্ট পরিবর্তন করবে তাইওয়ান

চীনের পক্ষে করোনভাইরাস মহামারী এবং বেইজিংয়ের সার্বভৌমত্ব দাবী করার প্রচেষ্টার মাঝে বিভ্রান্ত হয়ে পড়ে তাইওয়ান বুধবার বলেছে যে এই দ্বীপের নামকে আরও বেশি গুরুত্ব দেওয়ার জন্য এটি তার পাসপোর্টকে নতুন করে ডিজাইন করবে।

তাইওয়ানের পাসপোর্টগুলিতে এই প্রাদুর্ভাবের সময় অভিযোগ করা হয়েছিল যে, অন্য দেশগুলিতে প্রবেশ করতে সমস্যা হয়েছে, তাইওয়ানের পাসপোর্টগুলিতে “রিপাবলিক অফ চায়না” শব্দটির নাম রয়েছে, এর প্রথাগত নাম, শীর্ষে বড় বড় ইংরেজী ফন্টে লেখা রয়েছে, “তাইওয়ান” নীচে মুদ্রিত রয়েছে।

নতুন পাসপোর্ট, জানুয়ারিতে প্রচলনের মধ্যে আসবে বলে আশা করা হচ্ছে, বৃহত্তর ইংরেজী শব্দগুলি “রিপাবলিক অফ চীন” সরিয়ে দিয়েছে, যদিও চীনা অক্ষরের নামটি থাকবে এবং ইংরেজিতে “তাইওয়ান” শব্দটি প্রসারিত করে।

আরো পড়ুন। মেক্সিকোয় করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৪,০০০

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেছেন, চীনা নাগরিকদের ভুল করে তাদের নাগরিকদের আটকাতে নতুন পাসপোর্টের দরকার ছিল, বিশেষত মহামারীটি শুরু হওয়ার পর থেকেই অনেক দেশই এই পদক্ষেপের প্রবেশপথ চেক শুরু করেছে।

ভু সাংবাদিকদের বলেন, “এই বছর ওহান নিউমোনিয়ার প্রাদুর্ভাবের শুরু থেকেই আমাদের লোকেরা আশা করেই রেখেছিল যে আমরা তাইওয়ানের দৃশ্যমানতার পক্ষে আরও বেশি গুরুত্ব দিতে পারি, ভুলবশত তারা চিনে আসছেন ভেবে মানুষকে এড়িয়ে চলে।”

চীন গণতান্ত্রিক তাইওয়ানকে তার সার্বভৌম অঞ্চল হিসাবে দাবি করেছে এবং বলেছে যে এই দ্বীপের পক্ষে আন্তর্জাতিকভাবে কথা বলার অধিকার রয়েছে, বিশেষত বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মহামারীটির সময়ে তিনি দৃঢ়ভাবে চাপ দিয়েছেন।

আরো পড়ুন। প্যারিস রাজধানীতে বিনামূল্যে কোভিড পরীক্ষার ব্যবস্থা করবে

তাইপেই বলেছেন যে এটি দেশগুলিকে বিভ্রান্ত করেছে এবং তাইওয়ানীয় ভ্রমণকারীদের উপর চাইনিজদের মতো একই বিধিনিষেধ আরোপ করতে পরিচালিত করেছে এবং ভাইরাস নিয়ন্ত্রণে তাইওয়ানের নিজস্ব সফল প্রচেষ্টা এবং এর চেয়ে কম সংখ্যার সংখ্যা কমিয়েছে।

তাইওয়ান বছরের পর বছর ধরে বিতর্ক করে আসছে কে এটি এবং এর দ্বীপের নাম সহ চীনের সাথে এর সম্পর্কটি ঠিক কী হওয়া উচিত। তবে মহামারীটি বিষয়টি আবার স্পটলাইটে ফেলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here