বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহার করল মার্কিন যুক্তরাষ্ট্র

Us

Us

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র জানান করোনাভাইরাসের সংক্রমণের কারণে তাদের স্কুলের ক্লাসগুলি অনলাইনে সরানো হল তবে বিদেশী শিক্ষার্থীদের দেশে থাকার অনুমতি দেবে না। করোনাভাইরাস মহামারীজনিত কারণে শিক্ষা প্রতিষ্ঠান সব বন্ধ। অনেক বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাসে চালাছে। কত শিক্ষার্থী প্রভাবিত হবে তা এখনো স্পষ্ট নয়।

আরও পড়ুন । রহস্যময় গোলাপি পর্বত ইতালির আল্পস পর্বতে গলে যাচ্ছে হিমবাহ

অধ্যয়নের জন্য প্রচুর সংখ্যক বিদেশী মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করে। তবে মহামারীজনিত কারণে এবার বিদেশীদের ভিসা প্রত্যাহার করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরো পড়ুন। দেশীয় তীর্থযাত্রীদের জন্য হজ স্বাস্থ্য ব্যবস্থা ঘোষণা করলেন সৌদি আরব

বিবৃতিতে বলা হয়েছে, “এই জাতীয় কর্মসূচির শিক্ষার্থীদের অবশ্যই দেশ ত্যাগ করতে হবে। বা আইনানুগ অবস্থায় থাকার জন্য ব্যক্তিগত নির্দেশ সহ বিদ্যালয়ে স্থানান্তর করার মতো অন্যান্য ব্যবস্থা গ্রহণ করতে হবে”।

আরো পড়ুন। টানা ৩ মাস লকডাউনের পর সোমবার থেকে পুনরায় শ্রীলঙ্কায় খুলছে স্কুল

আইসিই জানান, “স্টেট ডিপার্টমেন্ট স্কুল অথবা প্রোগ্রামগুলিতে পড়াশুনো সেমিস্টারের জন্য সম্পূর্ণ অনলাইনে শিক্ষার্থীদের ভিসা দেবে না বা মার্কিন শুল্ক এবং সীমান্ত সুরক্ষা এই শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেবে না।”

বেশিরভাগ মার্কিন কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি ফলস সেমিস্টারের জন্য তাদের পরিকল্পনা এখনও ঘোষণা করেনি। তবে হার্ভার্ড বলেছেন, ৪০ শতাংশ আন্ডারগ্রাজুয়েটকে ক্যাম্পাসে ফিরে আসতে দেওয়া হবে তবে তাদের নির্দেশনা অনলাইনে থাকবে।

[“Source:- www.bbc.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here