ইন্টেলের বিনিয়োগে ডিজিটাল অর্থনীতিতে বাকিদের ছাপিয়ে গেল রিলায়েন্স

ইন্টেলের বিনিয়োগ জিওতে 2

ইন্টেলের বিনিয়োগ জিওতে 1

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিজিটাল প্ল্যাটফর্ম জিও তে ২৫৫ মিলিয়ান ডলারের বিনিয়োগ করতে চলেছে ইন্টেল কর্পোরেশন ।রিলায়েন্স জিও তার টেলিকম বিভাগের এক চতুর্থাংশ শেয়ার বিক্রি করেছে যার মধ্যে পড়ে জিও ইনফোকম, জিও মিউজিক, জিও মুভিস ।

আরও পড়ুন : বেকারত্ব কাটাতে দ্বিগুণ চাকরি কেন্দ্র গড়তে চলেছে ব্রিটেন

ইতিমধ্যে রিলায়েন্স ফেসবুক আইএনসি এবং কে কে আর এ্যান্ড কোম্পানি সহ অন্যান্য বিনিয়োগকারীদের থেকে ১৫.৮ বিলিয়ান অর্থ সংগ্রহ করেছে । করোনা পরবর্তী বাজারের দিকে তাকালে জিও এর এই পদক্ষেপগুলি  ভারতের ডিজিটাল অর্থনীতিতে অন্যতম প্রভাবশালী খেলোয়াড় হওয়ার সম্ভাবনা তুলে ধরে ।

আরও পড়ুন : বন্যা-ভূমিধসের কবলে দক্ষিণ জাপান, মৃত্যুর আশঙ্কা ২০

জিও টেলিকম ইউনিট ইতিমধ্যে বাজারদরের নিরীখে বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বীকে পিছনে ফেলে দিয়েছে । অন্যদিকে রিলায়েন্স তার নতুন ইকমার্স-বাণিজ্য উদ্যোগে জিও প্ল্যাটফর্মের প্রযুক্তিও ব্যবহার করছে যা অ্যামাজন এবং ওয়ালমার্টের ফ্লিপকার্টকেও কড়া প্রতিযোগিতার মধ্যে ফেলবে ।

এছাড়াও গাড়ি, সুরক্ষা ব্যবস্থা এবং স্মার্ট হোমগুলি এই সকল প্ল্যাটফর্মেও কাজ শুরু করেছে জিও । রিলায়েন্স এক বিবৃতিতে জানিয়েছে, ১৮.৯৯ বিলিয়ন অর্থের বিনিময়ে জিও প্লাটফর্মের ০.৩৯ শতাংশ শেয়ার বিক্রির ফলে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ বিশ্বের বাজারে ৫.১৬ ট্রিলিয়ন ৬৯ বিলিয়ন ডলারের একটি এন্টারপ্রাইজ মূল্য লাভ করতে সক্ষম হয়েছে ।

আরও পড়ুন :করোনাভাইরাকে ঠেকাতে উপসাগরীয় স্থানগুলিতে চেকপয়েন্ট বসাতে উদ্যোগী মেক্সিকো

গত মাসে ভারতের অন্যতম সংস্থাটি জানিয়েছিল , ইন্টেলের সঙ্গে চুক্তি এবং ৭ বিলিয়ান শেয়ার বিক্রির ফলে রিলায়েন্স বর্তমানে লাভ জনক সংস্থায় রূপান্তরিত হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here