এখন থেকে চীনে প্রবেশযোগ্য নয় ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইট

এখন থেকে চীনে প্রবেশযোগ্য নয় ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইট

এখন থেকে চীনে প্রবেশযোগ্য নয় ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইট

১৫ ই জুন ভারত ও চীনের সংঘর্ষের পরে প্রান হারিয়ে ভারতীয় বহু সেনার। সতর্কতার জেরে ভারত সরকার চীনের সমস্ত মোবাইল অ্যাপ ইতিমধ্যে নিষেধাজ্ঞা জারি করেছে। এবার থেকে ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইট  আর চীনে প্রবেশযোগ্য নয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন চীনকে তার উপযুক্ত জবাব ফিরিয়ে দিতে হবে। তাই স্থানীয় জিনিস কেনার কথায় বলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন । টিকটক অ্যাপ সহ ৫৯ চীনা অ্যাপস নিষিদ্ধ করল ভারত সরকার

ভারত ও চীনের উত্তেজনার মধ্যে ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলি চীনে প্রবেশযোগ্য নয়। যদিও চীনা সংবাদপত্র এবং ওয়েবসাইটগুলি ভারতে অ্যাক্সেসযোগ্য অব্যাহত রয়েছে, তবে চীনের লোকেরা কেবল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সার্ভার দিয়ে ভারতীয় মিডিয়া ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারে।

আরও পড়ুন । 12 আগস্ট পর্যন্ত ভারতীয় যাত্রীবাহী ট্রেন পরিষেবা স্থগিত থাকবে

ভারতীয় টিভি চ্যানেলগুলিও এখন পর্যন্ত আইপি টিভির মাধ্যমে অ্যাক্সেস করা যায় । এবং এক্সপ্রেসভিপিএন আইফোনের পাশাপাশি ডেস্কটপগুলিতে গত দুই দিন ধরে কমিউনিস্ট রাজ্যে কাজ করছে না।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) একটি শক্তিশালী সরঞ্জাম যা একটি পাবলিক ইন্টারনেট সংযোগ থেকে একটি ব্যক্তিগত নেটওয়ার্ক তৈরি করে ব্যবহারকারীদের অনলাইন গোপনীয়তা এবং বেনাম দেয়। ভিপিএনএস মাস্ক ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা। তবে  চীন এমন প্রযুক্তিগতভাবে উন্নত ফায়ারওয়াল তৈরি করেছে যা এমনকি ভিপিএনগুলিকেও অবরুদ্ধ করে। ভারতীয় গণমাধ্যম সাইটগুলি নিষিদ্ধ করার সিধান্ত ৫৯ টি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার ভারতীয় সরকারের পদক্ষেপের আগেই নেওয়া হয়েছিল।

[“Source:- timesofindia.indiatimes.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here