ক্রিসমাসে ঘর সাজানোর জন্য বড়দিনের সাজসরঞ্জাম

ক্রিসমাসে ঘর সাজানোর জন্য বড়দিনের সাজসরঞ্জাম

ক্রিসমাসে ঘর সাজানোর জন্য বড়দিনের সাজসরঞ্জাম

দরজায় কড়া নাড়ছে খ্রিস্টানদের ধর্মীয় উৎসব বড়দিন। বড়দিন মানেই পার্টি। পার্টি মানেই লোকজনের সমাগম আর হইচই। আর এই পার্টির জন্য দরকার সুন্দর সাজসজ্জা। কিন্তু ঘর সাজানোর জন্য প্রয়োজন কিছু সাজসরঞ্জাম। তাই এখানে আপনাদের জন্য রইল কিছু বড়দিনের সাজসরঞ্জাম যা বাড়ির সৌন্দর্য পাল্টে দেবে।

আরও পড়ুনঃ বড়দিন উদযাপনঃ বিশ্বব্যাপী বড়দিন উদযাপন

ক্রিসমাসে ঘর সাজানোর জন্য বড়দিনের সাজসরঞ্জাম

  1. অলঙ্কারঃ

বড়দিনের ঘর সাজানো একটি গুরুত্বপূর্ণ সাজসরঞ্জাম হল অলঙ্কার। বাজারে বিভিন্ন ডিজাইনের ছোটো বড়ো আকারের ক্রিসমাস অলঙ্কার রয়েছে। অলংকারগুলি ক্রিসমাস ট্রি উপর ঝুলিয়ে রাখতে পারেন। ক্রিসমাস ট্রি শোভা বাড়িয়ে তুলবে। এটি বড়দিনের উপহার হিসাবে চমৎকার সাজসরঞ্জাম হবে। বৃত্তকার বল আকারে অলংকারগুলি ঘরের দেওয়ালের সৌন্দর্য বাড়িয়ে তোলে।

  1. ক্রিসমাস কার্ডঃ

ক্রিসমাস কার্ড শুভেচ্ছা জানানোর পাশাপাশি ঘর সাজানোর জন্য বড়দিনের সাজসরঞ্জাম এর মধ্যে অন্যতম। প্রত্যেক বছর পাওয়া পুরনো কার্ডগুলো ঘর সাজানোর কাজে ব্যবহার করতে পারেন। শুভেচ্ছা লেখা এই কার্ড গুলি বাড়ির দেওয়ালে টানিয়ে রাখলে সবার নজর কাড়বে।

আরও পড়ুনঃ বড়দিনের শুভেচ্ছা তিলত্তমা কলকাতায় শুভ বড়দিন উদযাপন

ক্রিসমাস ট্রিঃ

  1. ক্রিসমাস ট্রিঃ

বছরের পর বছর ধরে ক্রিসমাস ট্রি ( পাইন গাছ ) সাজানো একটি ঐতিহ্য। যা বেশিরভাগ লোকেরা উপভোগ করে থাকে।

বড়দিনের ফোকাস ক্রিসমাস ট্রি। বাড়ির সৌন্দর্য একটু বেশি আকর্ষণীয় করে তোলার জন্য যোগ করতে পারেন ক্রিসমাস ট্রি। বাড়ির উঠোনে লাইট দিয়ে ক্রিসমাস ট্রি সাজাতে পারেন।

আরও পড়ুনঃ বড়দিনের ইতিহাস এর পিছনে অজানা গল্প জেনে নিন

  1. মোমবাতিঃ

আলোর মোমবাতি বিভিন্ন ধর্মের একটি কাস্টম। মোমবাতি প্রেম, প্রার্থনা, আবেগের প্রতীক। খ্রিস্টানরা মোমবাতিকে ‘খ্রীষ্টের আলো’ হিসাবে চিহ্নিত করে। তাই বড়দিনের সাজসরঞ্জাম এর প্রথম তালিকায় মোমবাতি ( ক্যান্ডেল ) থাকা প্রয়োজন। বড়দিনে বাড়ি আলকিত করার জন্য রঙ বেরঙের মোমবাতি জ্বালাতে পারেন।

ক্রিসমাস ঘণ্টা

  1. ক্রিসমাস ঘণ্টা (বেল): 

ক্রিসমাস বেল সবসময় গির্জা এবং খ্রিস্টান ধর্ম সঙ্গে সংযুক্ত। এই ঘণ্টাটি আভাস দেয়, বড়দিন হাজির।

ক্রিসমাস বেল দেখতে ছোট হলেও বেশ আকর্ষণীয়। এই সাজসরঞ্জামটি ক্রিসমাস ট্রি তে ঝুলিয়ে রাখতে পারেন বা বাড়ির দোর বেল হিসেবে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুনঃ বিশ্ব জুড়ে চলছে ২০১৮ বড়দিন উদযাপন প্রস্তুতি

  1. সান্টা ক্লজ টয়েসঃ

ক্রিসমাসে বাচ্চাদের সবচেয়ে প্রিয় সান্টা ক্লজ। তাই বড়দিনের সাজসরঞ্জাম সান্টা ক্লজ ছাড়া ভাবাই যায় না। সান্টার ছোট বড় আকৃতির টয়েস দিয়ে ঘর সাজাতে পারেন বা পাইন গাছের উপর ঝুলিয়ে দিতে পারেন।

সান্টা টুপিঃ

  1. সান্টা টুপিঃ

লাল রঙের সান্টার টুপি ক্রিসমাস পার্টির লুকসটাই বদলে দেবে। বড়দিনে সান্টার লাল টুপি একটা ঐতিহ্য। এছাড়াও ক্রিসমাস ট্রি সাজানোর জন্য এই সরঞ্জামটি কাজে লাগাতে পারেন।

আরও পড়ুনঃ ক্রিসমাস উপলক্ষে ১০ টি বড়দিনের উপহার

  1. ছোট বাতি বা মরিচ বাতিঃ

ক্রিসমাস ট্রিতে সাজানোর জন্য ছোট বা মরিচ বাতির সেট পাওয়া যায়। এবছর নানা ধরনের মিউজিক্যাল বাতি বাজারে এসেছে। যেগুলোর খরচ অনেক কম।

  1. তারা লাইটঃ

বড়দিনের মূল আকর্ষণ ক্রিসমাস স্টার লাইট। এইদিনে খ্রিস্টানদের প্রতিটি বাড়ির বারান্দায় এই বিশাল আকৃতির তারা লাইট ঝুলতে দেখা যাবে। ক্রিসমাসে ঘর সাজানোর জন্য এটি শৌখিন সাজসরঞ্জাম।

আরও পড়ুনঃ সান্টাক্লজের গল্পঃঅজানা কিছু রহস্য

এই ৯ টি ঘর সাজানোর সাজসরঞ্জাম আপনার জীবনে প্রাণের ছোঁয়া জাগিয়ে তুলবে।

সারকথাঃ

বড়দিনের ঐতিহ্য রঙ লাল এবং সবুজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here