চীন স্টোর থেকে হাজার হাজার গেম অ্যাপস সরিয়ে দিয়েছে অ্যাপল

চীন স্টোর থেকে হাজার হাজার গেম অ্যাপস সরিয়ে দিয়েছে অ্যাপল

চীন স্টোর থেকে হাজার হাজার গেম অ্যাপস সরিয়ে দিয়েছে অ্যাপল

গবেষণা সংস্থা কিমাইয়ের তথ্য অনুসারে, অ্যাপল ইনক শনিবার তার চীনা অ্যাপ স্টোর থেকে ২৯,৮০০ টি অ্যাপস সরিয়েছে, ২৬,০০০ এরও বেশি গেম সহ, অ্যাপল ইনক।

চীনা কর্তৃপক্ষের লাইসেন্সবিহীন খেলাগুলির বিরুদ্ধে ক্র্যাকডাউন করার সময় এই টেকটাউনগুলি আসে। অ্যাপল মন্তব্য করার অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

আরো পড়ুন। হুয়াওয়ে ছাড়া ৫ জি নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে যুক্তরাজ্য ও জাপান

এই বছরের গোড়ার দিকে অ্যাপল গেম প্রকাশকদের জুন-এ-শেষের সময়সীমা দিয়েছে একটি সরকারী জারি করা লাইসেন্স নম্বর জমা দেওয়ার জন্য যা ব্যবহারকারীদের অ্যাপ-অ্যাপ্লিকেশন ক্রয় করতে সক্ষম করে।

চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরগুলি দীর্ঘকাল এই নিয়মগুলি মেনে চলেছে। এই বছর কেন অ্যাপল কঠোরভাবে তাদের প্রয়োগ করছে তা স্পষ্ট নয়।

আরো পড়ুন। ইংল্যান্ডের ট্রেস প্রোগ্রাম ভঙ্গ করেছে ‘জিডিপিআর ডেটা আইন’

স্মার্টফোন নির্মাতারা জুলাইয়ের প্রথম সপ্তাহে তার অ্যাপ স্টোর থেকে ২,৫০০ এরও বেশি শিরোনাম সরিয়ে নিয়েছে। সুইপ দ্বারা প্রভাবিত গেমগুলিতে জাইঙ্গা এবং সুপারসেল এর শিরোনাম অন্তর্ভুক্ত ছিল, সেই সময় গবেষণা সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছিল।

চীন সরকার দীর্ঘদিন ধরে সংবেদনশীল বিষয়বস্তু অপসারণের জন্য তার গেমিং শিল্পে কঠোর নিয়মকানুন প্রয়োগের চেষ্টা করেছে। গেমগুলির জন্য অ্যাপ্লিকেশন ক্রয় সক্ষম করার জন্য অনুমোদনের প্রক্রিয়াটি দীর্ঘ এবং জটিল, বৃহত্তম গেম ডেভেলপারদের ব্যতীত সকলকেই আহত করে, শিল্পের অভ্যন্তরীণরা বলছেন।

আরো পড়ুন। নোকিয়া সফটওয়্যার ৫ জি আপগ্রেড আনতে চলেছে

“এটি ক্ষুদ্র ও মাঝারি আকারের বিকাশকারীদের আয়ের পরিমাণকে সবচেয়ে বেশি প্রভাবিত করে, তবে ব্যবসায়ের লাইসেন্স অর্জনে অসুবিধার কারণে এটি চীনের পুরো আইওএস গেম ইন্ডাস্ট্রির জন্য সর্বনাশাজনক,” অ্যাডপাইন চীনের একটি বিপণন ব্যবস্থাপক টড কুহন বলেছেন। যা বিদেশী সংস্থাগুলি তাদের অ্যাপ্লিকেশন বিতরণ করতে সহায়তা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here