হুয়াওয়ে ছাড়া ৫ জি নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে যুক্তরাজ্য ও জাপান

হুয়াওয়ে ছাড়া ৫ জি নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে যুক্তরাজ্য ও জাপান

হুয়াওয়ে ছাড়া ৫ জি নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে যুক্তরাজ্য ও জাপান

ব্রিটিশ সরকার জাপানকে হুয়াওয়ে টেকনোলজিস ছাড়াই তার 5 জি ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরিতে সহায়তা করতে বলেছে, রবিবার নিক্কেই বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি বৈশ্বিক প্রযুক্তি ও সুরক্ষা যুদ্ধের আরও একটি পদক্ষেপ।

ব্রিটেন হুয়াওয়ের সম্ভাব্য বিকল্প সরবরাহকারী হিসাবে এনইসি কর্প (6701.T) এবং ফুজিৎসু লিমিটেড (6702.T) নাম ঘোষণা করেছে, ব্যবসায়িক দৈনিক সূত্রের বরাত না করে জানিয়েছে।

আরো পড়ুন। নোকিয়া সফটওয়্যার ৫ জি আপগ্রেড আনতে চলেছে

ব্রিটেনের কর্মকর্তারা ২০২৭ সালের শেষের দিকে হুয়াওয়ের সরঞ্জাম 5 জি নেটওয়ার্ক থেকে মুছে ফেলার নির্দেশ দেওয়ার দু’দিন পরে বৃহস্পতিবার টোকিওতে তাদের সমকক্ষদের সাথে বৈঠক করেছেন, নিকেকেই বলেছিল।

ব্রিটেন যেমন ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছে, হুয়াওয়ের নিরাপত্তার আশঙ্কায় প্রধানমন্ত্রী জনসনকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে নির্বাচন করতে বাধ্য করেছে, কোটি কোটি বিনিয়োগের বিরুদ্ধে একটি জোটবদ্ধ জোটকে ওজন করেছে। নিক্কি বলেছিলেন যে সর্বশেষ পদক্ষেপটি প্রতিযোগিতা জোরদার করতে এবং দেশের বেতার ক্যারিয়ারের জন্য ব্যয় হ্রাস করতে নতুন সরঞ্জাম সরবরাহকারীদের আনার ব্রিটেনের প্রয়াসকে প্রতিফলিত করে।

আরো পড়ুন। ব্ল্যাকআউটের মুখে পড়তে চলেছে ইউরোপীয় মোবাইল সংস্থাগুলি

টোকিও এবং ফুজিৎসুতে অবস্থিত ব্রিটিশ দূতাবাসটি রবিবার ইমেল বা পাঠ্য তদন্তের সাথে সাথে তাত্ক্ষণিক প্রতিক্রিয়া জানায় না। জাপানের মন্ত্রিসভা সচিবালয় এবং এনইসি কলগুলির জবাব দেয়নি। হুয়াওয়ে এবং চীনের পররাষ্ট্র মন্ত্রকের তাত্ক্ষণিক কোনও মন্তব্য ছিল না। ব্রিটিশ ডিজিটালমন্ত্রী অলিভার ডাউডেন গত সপ্তাহে বলেছেন যে ফিনল্যান্ড, সুইডেন, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নামকরণকারী সংস্থা হুয়াওয়ের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী গড়ে তুলতে ব্রিটেন তার মিত্রদের সাথে কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here