নতুন করে শটডাউন শুরু অস্ট্রেলিয়ায় মেলবোর্নে

শটডাউন শুরু অস্ট্রেলিয়ায় মেলবোর্নে 2

শটডাউন শুরু অস্ট্রেলিয়ায় মেলবোর্নে 1

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহরে নতুন করে করোনভাইরাস সংক্রমণের জেরে শুরু হয়েছে দ্বিতীয় লকডাউন প্রক্রিয়া ।প্রয়োজনীয় কারণ ছাড়া মেলবোর্নের পাঁচ মিলিয়ন বাসিন্দাকে ছয় সপ্তাহের জন্য বাড়ির বাইরে বেড়ানোর ক্ষেত্র জারি করা হয়েছে নিষেধাজ্ঞা ।

সেদেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, ‘দ্বিতীয় দফার লকডাউনের জন্য স্থানীয় প্রশাসন যে কোনও সময় এবং যে কোনও জায়গায় চেকপয়েন্ট এবং স্টিলের রিং দিয়ে শহর ঘিরে ফেলতে পারে।’

আরও পড়ুন : এবার আমেরিকাতে ব্যান হতে চলেছে টিকটক সহ একাধিক চিনা অ্যাপ

মঙ্গলবার ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্ন এবং প্রতিবেশী রাষ্ট্রগুলির সীমানা বন্ধ হয়ে গেছে।মঙ্গলবার ভিক্টোরিয়া রাজ্যের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুজ মেলবোর্নে লকডাউন ঘোষণা করেছিলেন । রাজ্যটিতে ১৯১টি নতুন সংক্রমণের খবর মিলেছে । দৈনিক আক্রান্তের নিরীখে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে যা ছিল সর্বাধিক।

বুধবারের আক্রান্তের সংখ্য কমে দাঁড়ায় ১৩৪-এ । তবে অষ্ট্রেলিয়ার অন্যান্য দেশের তুলনায় সংখ্যাটি এখনও অনেক বেশি।এদিকে, অস্ট্রেলিয়ান গণমাধ্যম জানিয়েছে যে মঙ্গলবার মেলবোর্ন থেকে সিডনি যাওয়ার একটি ফ্লাইটে যাত্রীরা স্ক্রিনিং না করেই যাত্রা শুরু করেছিলেন ।

আরও পড়ুন : জনসংখ্যার বিচারে ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার সবচেয়ে কম

নিউ সাউথ ওয়েলস রাজ্য প্রয়োজনীয় পরিস্থিতি ছাড়া মেলবোর্ন অঞ্চল থেকে ভ্রমণ নিষিদ্ধ করেছে এবং সেখান থেকে আসা যাত্রীদের দুই সপ্তাহের জন্য সেলফ আইসোলেট হওয়ার পরামর্শ দিয়েছে ।

ফের লকডাউনে নতুন বিধিনিষেধগুলি কী কী?

দেশের জনগণদের নিজের বাড়িতে থাকতে হবে এবং প্রয়োজনীয় কাজের জন্য যেমন অনুশীলন, খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর জন্য ছাড় দেওয়া হবে ।স্কুলগুলি মূলত ডিসট্যান্স লার্নিং-এ ফিরে আসবে এবং রেস্তোঁরাগুলিতে কেবল গ্রহণযোগ্য খাবার পরিবেশন করার অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুন :হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব পরামর্শ দিতে কয়েকশো ড্রোন আকাশে ভরিয়ে দেয় দক্ষিণ কোরিয়া

তবে দোকান এবং হেয়ারড্রেসারগুলি খোলা থাকবে।লকডাউন কেবলমাত্র মেলবোর্ন এবং মিচেল শায়ার নামে উত্তরে অবস্থিত একটি অঞ্চল জুড়ে রয়েছে । তবে সমগ্র রাজ্যটি পার্শ্ববর্তী দেশ নিউ সাউথ ওয়েলস এবং দক্ষিণ অস্ট্রেলিয়া থেকে সিল করে দেওয়া হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here