বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিন পরিকল্পনার সাথে জড়িত ১৭২ টি দেশ জানিয়েছে হু

বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিন পরিকল্পনার সাথে জড়িত ১৭২ টি দেশ জানিয়েছে হু

বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিন পরিকল্পনার সাথে জড়িত ১৭২ টি দেশ জানিয়েছে হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বলেছে যে প্রায় ১৭২ টি দেশ কোভিড-১৯ টি ভ্যাকসিনের ন্যায়সঙ্গত অ্যাক্সেস নিশ্চিত করতে ডিজাইন করা COVAX সুবিধায় জড়িত রয়েছে, তবে আরও অর্থের প্রয়োজন এবং দেশগুলিকে বাধ্যতামূলক প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রয়োজন এখন।

বিশ্বব্যাপী COVAX পরিকল্পনার অংশ হতে ইচ্ছুক দেশগুলি ৩১ আগস্ট পর্যন্ত আগ্রহ প্রকাশ করতে হবে, ডাব্লুএইচও কর্মকর্তারা বলেছেন যে, ১৮ সেপ্টেম্বরের মধ্যে যোগদানের ইচ্ছার নিশ্চয়তা এবং ৯ ই অক্টোবরের মধ্যে প্রাথমিক অর্থপ্রদানের নিশ্চয়তা দিয়ে।

ডাব্লুএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেয়িসাস বলেছিলেন যে এই সুবিধাটি COVID-19 মহামারীর অবসান ঘটাতে গুরুত্বপূর্ণ, এবং ভ্যাকসিনগুলি বিকাশ ও কেনা দেশগুলির পক্ষে কেবল ঝুঁকি নয়, তবে দামগুলি “যতটা সম্ভব কম” রাখা নিশ্চিত করে।

আরো পড়ুন। যুক্তরাজ্যে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ১,২৮৮ জন

তিনি একটি সংবাদমাধ্যম ব্রিফিংয়ে বলেন, “ভ্যাকসিন জাতীয়তাবাদ কেবল ভাইরাসকে সহায়তা করে। “কোভাক্স সুবিধার সাফল্য কেবল স্বাক্ষরকারী দেশগুলিতেই নয়, মূল তহবিলের শূন্যস্থান পূরণ করতেও জড়িত।”

কোভাক্স GAVI ভ্যাকসিন জোট, ডাব্লুএইচও এবং সিইপিআই কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপারেডনেস ইনোভেশনসের যৌথ উদ্যোগে নেতৃত্বাধীন এবং কোভিড-১৯ টি ভ্যাকসিনগুলি ব্যবহারের জন্য অনুমোদিত হয়ে গেলে তারা বিশ্বব্যাপী ন্যায়সঙ্গত অ্যাক্সেসের নিশ্চয়তা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

এটি বর্তমানে 9 প্রার্থী COVID-19 টি ভ্যাকসিন কভার করে এবং এর লক্ষ্য 2021 সালের মধ্যে সাইন আপ করা দেশগুলিতে ২ বিলিয়ন ডোজ সরবরাহ করা এবং সরবরাহ করা।

আরো পড়ুন। মে থেকে প্রথমবারের মতো এক হাজার দৈনিক করোনাভাইরাস মামলায় শীর্ষে রয়েছে ইতালি

টেড্রোস বলেছিলেন, “প্রাথমিকভাবে, যখন সরবরাহের সীমিত পরিমাণে (COVID-19 ভ্যাকসিনের) সরবরাহ করা হবে তখন সারা বিশ্বের ঝুঁকিপূর্ণ লোকদের জন্য এই ভ্যাকসিন সরবরাহ করা জরুরী”।

তিনি বলেছিলেন, এর মধ্যে মহামারীটির প্রথম সারিতে থাকা স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন, যারা “জীবন বাঁচাতে এবং সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থাকে স্থিতিশীল করার জন্য গুরুত্বপূর্ণ”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here