লাতিন আমেরিকাতে করোনাভাইরাসের ফলে মৃত্যু সংখ্যা ২,৫০,০০০ ছাড়িয়েছে

লাতিন আমেরিকাতে করোনাভাইরাসের ফলে মৃত্যু সংখ্যা ২,৫০,০০০ ছাড়িয়েছে

বৃহস্পতিবার লাতিন আমেরিকায় কোভিড -১৯ এর মৃত্যুর সংখ্যা দু লক্ষ পঞ্চাশ হাজার পেরিয়েছে, কারণ ভাইরাসটি সেই অঞ্চলে ক্ষতিগ্রস্থ হয়েছে যেটি বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টা ব্রাজিলের উপন্যাসটি করোনাভাইরাস থেকে ১,২০৪ জন মারা যাওয়ার কারণে এই মারাত্মক মাইলফলকটি অতিক্রান্ত হয়েছিল।

গত এক সপ্তাহ ধরে এই অঞ্চলে একদিনে ৩,০০০ এরও বেশি লোক মারা গেছে। রয়টার্সের এক বিবৃতি অনুসারে পেরু, কলম্বিয়া এবং আর্জেন্টিনায় প্রতিদিনের মামলার চাপ বাড়তে থাকে।

আরো পড়ুন। বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে অস্ট্রেলিয়া থেকে পোল্ট্রি পণ্য নিষিদ্ধ করেছে ফিলিপাইন

লাতিন আমেরিকার বৃহত্তম দেশটিতে ভাইরাস ভাইরাস নিয়ে ১১২,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছেন ব্রাজিল, কেবল আমেরিকা যুক্তরাষ্ট্রের পিছনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রাদুর্ভাবের সাথে লড়াই করছে।

রয়টার্সের তথ্য অনুসারে, বিশ্বব্যাংক অনুসারে এই মহাদেশটির জনসংখ্যা ৬৪৬ মিলিয়নেরও বেশি, আমেরিকাতে ৩৩০ মিলিয়ন লোকের করোনাভাইরাসে মারা গেছে ১,৭৩,০০০ জন।

বৃহস্পতিবার মেক্সিকো, বিশ্বের তৃতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যা রয়েছে, করোনাভাইরাস এবং ৬২৫ অতিরিক্ত প্রাণহানির নতুন ৬,৭৭৫ জন নিশ্চিত হওয়ার ঘটনা ঘটেছে, যার ফলে মোট ৫৪৩,৮০৬ এবং ৫৯,১০৬ জন মারা গেছে।

আরো পড়ুন। করোনাভাইরাস টিকা ২০২১ সালের প্রথম দিকে শুরু হতে পারে জানিয়েছে জার্মান ইনস্টিটিউট

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো এই সঙ্কট সামাল দেওয়ার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের তীব্র সমালোচনা করেছেন। তিনি ভাইরাসের মাধ্যাকর্ষণকে তুচ্ছ করে দিয়েছেন, সামাজিক দূরত্বের প্রয়োজনীয়তা প্রত্যাখ্যান করেছেন এবং ব্যবসায়ে আবার চালু হওয়ার আহ্বান জানিয়েছেন।

ব্রাজিলের বর্তমান প্রাদুর্ভাবের জন্য ক্ষুদ্রতম লক্ষণগুলির মধ্যে সবচেয়ে বেশি চিহ্ন রয়েছে, তবে স্বাস্থ্য মন্ত্রক বুধবার বলেছে যে করোনাভাইরাসের বিস্তার ধীর হতে পারে।

আরো পড়ুন। ইরানে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২০,০০০

লকডাউন নিষেধাজ্ঞাগুলি কমিয়ে দেওয়ার পরে ভাইরাসটির বিস্তার কমিয়ে আনতে লড়াই করার কারণে প্রতিবেশী আর্জেন্টিনা বৃহস্পতিবার COVID-19 এর নথিভুক্ত ৮,২২৫ টি রেকর্ড করেছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, দেশে এখন মোট ৩,২০,৮৮৪ টি মামলা এবং ৬,৫১৭ জন মারা গেছে।

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here