সুন্দরবনের মৌসুনী ও ঘোড়ামারা থেকে ৩,৫০০ জন গ্রামবাসীকে সরিয়ে নেওয়া হল

মৌসুনী ও ঘোড়ামা

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন শুক্রবার সুন্দরবনের মৌসুনি, ঘোড়ামারা, সাগর, পাথরপ্রতিমা এবং গোসাবা থেকে গ্রামবাসীদের সরিয়ে নেওয়া শুরু করেছে, একদিন আগে উপকূলীয় বাংলায় একটি উচ্চ জোয়ার আঘাত হানে, যা এখনও ঘূর্ণিঝড় ইয়াস এবং একটি বসন্ত জোয়ারের কারণে সংকটে পড়ে রয়েছে।

উচ্চ জোয়ারটি সেই দ্বীপগুলিতে আঘাত হানবে যাঁর ঘূর্ণিঝড়ের সময় বেড়িবাঁধগুলি দিয়েছিল এবং যেখানে এখনও মেরামত চলছে। জলের স্তর ইতিমধ্যে বৃদ্ধি পেয়েছে এবং জেলা কর্মকর্তারা আরও একবার গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন।

নবান্ন বেশ কয়েকটি জেলাকে সতর্ক করেছেন, বন্যার আশ্রয়কেন্দ্র ও ত্রাণ সামগ্রী প্রস্তুত রাখতে ডিএমকে নির্দেশ দিয়েছেন। “আমরা মৌসুনী ও ঘোড়ামারা থেকে ৩,৫০০ জন গ্রামবাসীকে সরিয়ে নিয়েছি। পর্যাপ্ত ত্রাণসামগ্রী রয়েছে এবং ডিএমজি ও সিভিল ডিফেন্সের দলগুলি স্ট্যান্ডবাইতে রয়েছে, ”নামখানা বিডিও সন্তানু সিংহ ঠাকুর বলেছেন।

গোসাবা বিডিও সৌরভ মিত্র স্বীকার করেছেন যে কয়েকটি স্থানে বাঁধের মেরামত বিচারাধীন রয়েছে। তিনি বলেছিলেন “একদিনে বাঁধ তৈরি করা যায় না। আরেকটি উপরে রাখার আগে একটি স্তর শুকিয়ে যেতে হবে। গত সপ্তাহে অবিরাম বৃষ্টিপাত বাধায় কাজ। আমরা প্রায় ৭,০০০  গ্রামবাসীকে উদ্ধার করছি যারা ত্রাণ কেন্দ্রগুলিতে আশ্রয় নেবে,

শুক্রবার, জলের স্তর এক মিটার বেড়েছে এবং কর্মকর্তারা বলেছিলেন, শনিবার সকাল ৯ টা থেকে দুপুরের মধ্যে এটি উচ্চতর বৃদ্ধি পেতে পারে। “মুখ্যমন্ত্রী জোয়ারের আগে গ্রামবাসীদের সরিয়ে নিতে বলেছিলেন এবং আমরা সে অনুযায়ী কাজ করছি। আমরা সাগরে উদ্ধার জাহাজ স্থাপন করেছি এবং জরুরী পরিস্থিতিতে দুর্যোগ পরিচালনার দলগুলি কাজ করতে প্রস্তুত রয়েছে, ”শুক্রবার মৌসুনী ও পাথরপ্রতিমায় বাঁধ পরিদর্শনকারী রাজ্য সুন্দরবনের উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা বলেছিলেন।

পূর্ব মেদিনীপুরে, দিঘা, মন্দারমণি, শঙ্করপুর ও তাজপুর উপকূলীয় জেলাগুলির জেলেরা শনিবার সমুদ্রের দিকে না নামতে বলা হয়েছে এবং ব্লকের কর্মকর্তারা যখন জলের স্তর বাড়ছে তখনই তারা বন্যার ত্রাণকেন্দ্রে স্থানান্তরিত করতে নির্দেশনা দিয়েছেন। উচ্চ জোয়ারের সময় কাউকে সৈকতে যেতে দেওয়া হবে না।
নবান্ন ঝাড়খণ্ড এবং বিহারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা সম্পর্কেও ঘনিষ্ঠ ট্যাব রেখেছেন, যা বাংলাকে প্রভাবিত করতে পারে। রাজ্য ডিভিসিকে সরকারকে অবহিত না করে তার বাঁধগুলির পানি ছাড়তে না বলে বলেছে।

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here